হরিণের পেটে ৭ কেজি প্লাস্টিক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-24 16:38:36

প্লাস্টিক দূষণে বিপর্যস্ত গোটা দুনিয়া। বিভিন্ন প্রাণীর পেটে পাওয়া যাচ্ছে প্লাস্টিক। তিমি থেকে শুরু করে গরু, পাখিসহ বিভিন্ন প্রাণীর পেটে পাওয়া যাচ্ছে প্লাস্টিক অথবা প্লাস্টিক জাতীয় পণ্য। আর যার ফলে মৃত্যু হচ্ছে।

এবার থাইল্যান্ডের একটি মৃত হরিণের পেট থেকে পাওয়া গেলো সাত কেজি ওজনের প্লাস্টিক। দেশটির সরকারি কর্মকর্তারা বিষয়টি স্বীকার করেছেন।

হরিণটি থাইল্যান্ডের খুন সাথান ন্যাশনাল জাতীয় উদ্যানে থাকত। ২৫ নভেম্বরে এক বন কর্মকর্তা উদ্যানটিতে টহলে গেলে মৃত হরিণটিকে দেখতে পান। আর পরে হরিণটির পেটে প্লাস্টিক পাওয়া যায়। প্লাস্টিক জাতীয় পণ্যর মধ্যে ছিল অন্তর্বাস, প্লাস্টিক ব্যাগ, কফির মগ, রাবারের গ্লাভস, নুডলস, টাওয়াল ও প্লাস্টিক রশি।


হরিণটির পেটে পাওয়া প্লাস্টিক, ছবি: বিবিসি

এ বিষয়ে খুন সাথান ন্যাশনাল জাতীয় উদ্যানের পরিচালক ক্রিয়াংসক থানম্পুন বিবিসিকে জানান, আমরা বিশ্বাস করি যে হরিণটি মারা যাওয়ার আগে দীর্ঘদিন ধরে এ প্লাস্টিকগুলো খাচ্ছিল।

এদিকে প্লাস্টিক খেয়ে হরিণটি মারা যাওয়ায় নেটিজেনদের সমালোচনার মুখে পড়েছেন উদ্যানটির কর্মকর্তারা। তাদের কাজ নিয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেকে। এছাড়া উদ্যানে বেড়াতে যাওয়া মানুষদেরও কাজকর্ম নিয়ে সমালোচনা করা হচ্ছে। একজন নেটিজেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বলেন, 'আপনি যখন কোনও জাতীয় উদ্যানের ভিতরে যান, তখন আপনার আবর্জনা আপনি নিজে ফিরিয়ে নিন। আপনারও কিছু দায়িত্ব আছে।'

উল্লেখ্য, থাইল্যান্ডে প্লাস্টিক খেয়ে প্রাণীর মৃত্যু নতুন নই। চলতি বছরের শুরুর দিকে একটি বাচ্চা ডুগংয়ের পেট থেকে প্লাস্টিক জাতীয় পণ্য পাওয়া যায়। আর প্লাস্টিক ব্যাগ ব্যবহারে এশিয়ার মধ্যে থাইল্যান্ড অনেক ওপরে রয়েছে। পরিবেশবাদী সংগঠন গ্রিনপিচের তথ্য মতে, প্রতিবছর দেশটিতে ৭৫ বিলিয়ন প্লাস্টিক ব্যবহার করা হয়। আর প্লাস্টিক পণ্য ব্যবহার কমাতে দেশটির পরিবেশ মন্ত্রী বলেছিলেন, ২০২০ সালের মধ্যে দেশটিতে প্লাস্টিক ব্যবহার বন্ধ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর