মোশাররফের বিশ্বাসঘাতকতা মামলার রায় স্থগিত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 00:43:46

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের বিরুদ্ধে চলা বিশ্বাসঘাতকতা মামলার রায় দেওয়ার ওপর স্থগিতাদেশ দিয়েছেন দেশটির উচ্চ আদালত। বিশেষ আদালতে চলা ওই মামলার রায় ঘোষণার একদিন আগে বুধবার (২৭ নভেম্বর) এ স্থগিতাদেশ দেয় ইসলামাবাদ উচ্চ আদালত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আবেদনের ভিত্তিতে এ সিদ্ধান্ত দিয়েছেন আদালত। একই সঙ্গে সরকারকে নতুন কৌঁসুলি বা কৌঁসুলিদের একটি নতুন দলকে মোশাররফের বিরুদ্ধে করা মামলা চালানোর জন্য নিযুক্ত করতে আদেশ দিয়েছেন উচ্চ আদালত। এছাড়া সরকারপক্ষের আইনজীবী ও বিবাদী মোশাররফের আইনজীবীর বক্তব্য ভালোভাবে শোনার জন্য নতুন দিনক্ষণ ঠিক করতে বিশেষ আদালতকেও নির্দেশ দেওয়া হয়েছে।

সংক্ষিপ্ত আদেশে ইসলামাবাদ উচ্চ আদালত বিশেষ আদালতকে মোশাররফের করা অব্যাহতি আবেদনের যৌক্তিকতা বিচক্ষণতার সঙ্গে বিবেচনা করার কথাও বলেছে। আদেশে বলা হয়েছে, ‘ন্যায় বিচারের মূলনীতি অনুসরণ করে বিশেষ আদালত দ্রুততা ও দক্ষতার সঙ্গে মামলার বিচার কাজ শেষ করবে বলে আশা করা হচ্ছে।‘

মামলার রায় ঘোষণা স্থগিত চেয়ে সরকারের আবেদন করার বিষয়টি বিস্ময়কর হিসেবে উল্লেখ করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন। পত্রিকাটি জানিয়েছে, একই ধরনের আবেদন করেছিলো মোশাররফের আইনজীবীরাও। মোশাররফের দুর্দিনে সরকারের এমন সাড়া দেয়ার মধ্যে রাজনৈতিক কোনো স্বার্থ জড়িত রয়েছে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে পত্রিকাটি।

২০০৭ সালের ৩ নভেম্বর দেশে জরুরি অবস্থা জারি করায় বিশ্বাসঘাতকতার মামলায় পড়েন সাবেক সেনাপ্রধান মোশাররফ। ২০১৩ সালে এ মামলা দায়ের করে নওয়াজ শরিফের সরকার। এ মামলায় ২০১৩ সালের ডিসেম্বর আটক করা হয় মোশাররফকে, তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয় ২০১৪ সালের মার্চে।

জামিন পাওয়ার পর ২০১৬ সালে দেশের বাইরে চলে যান মোশাররফ। এরপর থেকে ওই মামলায় তাকে পলাতক দেখানো হয়ে আসছিল। ৬ অক্টোবরে নিজ দল অল পাকিস্তান মুসলিম লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দেশে আসার কথা থাকলেও শেষ পর্যন্ত আসেননি মোশারফ।

১৯ নভেম্বর এ মামলার শুনানির সমাপ্তি ঘোষণা করেন বিশেষ আদালত। ওই দিন আদালত ২৮ নভেম্বর মামলার রায় ঘোষণা করার কথা জানান।

এ সম্পর্কিত আরও খবর