অবশেষে রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় ইসরায়েলের নিন্দা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 06:52:50

শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সংঘটিত নৃশংসতার নিন্দা জানিয়েছে ইসরায়েল।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, সপ্তাহখানেক আগেও রোহিঙ্গাদের ওপর নৃশংসতার বিরুদ্ধে জাতিসংঘে আনা এক প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে দেশটি।

এর আগে রোহিঙ্গা গণহত্যায় আন্তর্জাতিক আদালতে হওয়া মামলায় অং সান সু চির মিয়ানমারের পক্ষে লড়াই করার ঘোষণায় টুইট করে মিয়ানমারকে শুভেচ্ছা জানিয়েছিলেন ইসরায়েলের রাষ্ট্রদূত রোনেন গিলোর।

এখন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ভুল করে রাষ্ট্রদূত ওই টুইট করেছিলেন। পরে সেটি মুছে ফেলা হয়। কিন্তু ইতিমধ্যে তা ছড়িয়ে পড়েছে।

ইসরায়েলের রাষ্ট্রদূত রোনেন গিলোর আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) মিয়ানমারের নেতৃত্বের প্রতি সমর্থন জানানো টুইটটি কিছুক্ষণ পরই মুছে ফেলেছিলেন।

রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘু গণহত্যার জন্য নেদারল্যান্ডসের আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলায় ইসরায়েলের রাষ্ট্রদূত রাষ্ট্রপ্রধানদের কাছে মিয়ানমারের পক্ষে সমর্থনও প্রত্যাশা করেন।

গিলোর অন্য এক টুইটে বলেন, “একটি ভালো রায় পেতে উৎসাহ দিচ্ছি, শুভকামনা!” তবে তিনি এ টুইট করার কিছুক্ষণ পরই মুছে ফেলেন।

এরপর গত বুধবার (২৭ নভেম্বর) রাষ্ট্রদূত রোনেন গিলোর এ ইস্যুতে আর একটি টুইট করেন এবং এটিও মুছে ফেলেন। এবার তিনি মিয়ানমারের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের কেন্দ্রীয় সংসদ সদস্যদের সঙ্গ বৈঠকে তার ছবি টুইট করেন। উল্লেখ করেন যে, বিষয়টি আলাপচারিতায় উঠে এসেছে আবারও। আমি এ বিচারে মিয়ানমারকে আবারও গুডলাক জানিয়েছি।

ইসরায়েলের রাষ্ট্রদূত কেন তার করা টুইট মুছে ফেললেন তখন তার কোনো জবাব দেননি।

এ সম্পর্কিত আরও খবর