এ বছরে সর্বোচ্চ ধ্বংসের শিকার আমাজন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-08-28 10:42:44

গত এক বছরে আমাজন হারিয়েছে ১০ হাজার বর্গ কিলোমিটার বন। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) ব্রাজিলে মহাকাশ সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্সের (আইএনপি) সংশোধিত পরিসংখ্যানে এ তথ্য পাওয়া যায়। এদিকে, এ অল্প সময়ের মধ্যে যতটুকু বন ধ্বংস হয়েছে, তা এক দশকের মধ্যে সর্বোচ্চ বলে জানায় সংস্থাটি।

আইএনপি জানায়, গত সপ্তাহে মহাকাশ থেকে করা এক পরিসংখ্যান করার পর আমরা জানতে পারি সর্বশেষ ১২ মাসের মধ্যে আমাজনে ৯ হাজার ৭৬২ বর্গ কিলোমিটার বনভূমি ধ্বংস করা হয়েছে। যা বেড়েছে ২৯ দশমিক ৫ শতাংশ।

আর এই সপ্তাহের পরিসংখ্যান থেকে আইএনপি জানায়, আমদের চিন্তার বাহিরে অতি দ্রুত হারে বনভূমি ধ্বংস হচ্ছে। ধ্বংসের হার বৃদ্ধি পেয়েছে ৪৩ শতাংশ পর্যন্ত। সর্বশেষ ১২ মাসে ১০ হাজার ১০০ বর্গ কিলোমিটার বনভূমি ধ্বংস করা হয়েছে। যা ২০০৮ সালের পর সর্বোচ্চ। শুধুমাত্র ২০০৮ সালে ১২ হাজার ২৮৭ বর্গ কিলোমিটার আমাজন ধ্বংস হয়।

এর আগে ২০১৭ সালের আগাস্ট থেকে ২০১৮ সালের জুলাই পর্যন্ত সাত হাজার ৩৩ বর্গ কিলোমিটার অ্যামাজন বন ধ্বংস করা হয়েছে বলে জানায় আইএনপি।

এ বছরের ১৫ আগস্ট থেকে ফের জ্বলছে দুনিয়ার ফুসফুস খ্যাত আমাজন। আগের যে কোনো সময়ের চেয়ে এবারের আগুন সবচেয়ে ভয়াবহ। আগুন ছড়িয়ে পড়ার ঘটনায় ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর নীতিকে দায়ী করছে আন্তর্জাতিক সম্প্রদায়। এছাড়া বন পুড়ে বাণিজ্য সম্প্রসারণের নীতির জন্য নিজ দেশের পরিবেশবাদীদের তোপের মুখে পড়েছেন তিনি।

তাদের দাবি, ব্রাজিলের নিকট থাকা আমাজনের ৬০ শতাংশ অঞ্চলে চাষাবাদ ও খনির কার্যক্রম পরিচালনা করার জন্য উজাড়ে বন ধ্বংস করছে বলসোনারো সরকার।

এদিকে আমাজন ধ্বংস করার জন্য বেসরকারি সংস্থাগুলোকে দায়ী করছে দেশটির প্রেসিডেন্ট বলসোনারো।

এ সম্পর্কিত আরও খবর