যুক্তরাষ্ট্রের সঙ্গে গোপন বৈঠক, স্বীকার করল তালেবান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 22:50:02

তালেবানের সঙ্গে আলোচনা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবিকে সত্য হিসেবে স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠীটি। তালবানের দায়িত্বশীল নেতাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

এক ঝটিকা সফরে বৃহস্পতিবার (২৮ নভেম্বর) আফগানিস্তানে পৌঁছান ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হবার পর আফগানিস্তানে এটিই তার প্রথম সফর।

ট্রাম্প জানিয়েছিলেন, শান্তি আলোচনা হঠাৎ স্থগিত করার দু মাস পর আবার আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে আলোচনা শুরু হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, ‘তালেবান একটি চুক্তি করতে চায়। আমরা তাদের সঙ্গে বৈঠক করছি। আমরা তাদের বলেছি, যুদ্ধবিরতি হতে হবে। তারা আগে যুদ্ধবিরতিতে যেতে রাজি ছিলো না। এখন তারা রাজি হয়েছে। আমি আশা করছি, আমরা ইতিবাচক কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারবো।’

ট্রাম্পের এমন বক্তব্যের পর শুক্রবার (২৯ নভেম্বর) সকালে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সংবাদ সংস্থা এএফপিকে জানান, আলোচনা ফের শুরু হওয়ার বিষয়টি এখনই বলা খুব আগাম হয়ে যায়। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে পরে জানানো হবে বলে মন্তব্য করেন তিনি।

এর কয়েক ঘণ্টা পরে তালেবানের বরাত দিয়ে আল-জাজিরা জানায়, কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রাথমিকভাবে কয়েক দফায় বৈঠক হয়েছে তালেবান নেতাদের। আর এ বৈঠক আনুষ্ঠানিক শান্তি আলোচনা শুরুর প্রথম ধাপ। দোহায় অবস্থিত তালেবানদের একটি কার্যালয়ে এ বৈঠকটি হয়েছে বলে জানায় আল জাজিরা।

চলতি বছরের শুরুতে তালেবানের সঙ্গে আলোচনা শুরু করে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের ব্যাপারে দেশটি সম্মত হয়েছিলো বলে জানায় আল-জাজিরা। তবে, সেপ্টেম্বরে এক তালেবান হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার পর বৈঠক স্থগিত করে ট্রাম্প প্রশাসন।

২০০১ সালে নিউইয়র্কে সন্ত্রাসী হামলার পর আফগানিস্তানে আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্র। দেশটিতে মোতায়েন করে বহুসংখ্যক সেনাসদস্য। বর্তমানে ১৮ হাজার মার্কিন সেনা যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে অবস্থান করছে।

এ সম্পর্কিত আরও খবর