গান্ধীর খুনিকে দেশপ্রেমী বলায় ক্ষমা চাইলেন বিজেপির এমপি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 15:05:54

ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর খুনি নাথুরাম গডসে’কে দেশপ্রেমী বলায় ক্ষমা চেয়েছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সংসদ সদস্য সাধ্বী প্রজ্ঞা ঠাকুর।

শুক্রবার (২৯ নভেম্বর) লোকসভায় দুই দুই বার ক্ষমা চাইতে হয়েছে তাকে। প্রথমবার ক্ষমা চাওয়ার আন্তরিকতায় সন্তুষ্ট না হয়ে পার্লামেন্টে শোরগোল শুরু করেন বিরোধীরা। এতে পার্লামেন্ট মুলতবি ঘোষণা করেন স্পিকার। এরপর ফের পার্লামেন্ট অধিবেশন শুরু হলে দ্বিতীয়বারের মতো ক্ষমা চান মধ্য প্রদেশের এই সংসদ সদস্য।

নিজের অবস্থান পরিষ্কার করতে সাধ্বী প্রজ্ঞা ঠাকুর বলেন, আমি নাথুরাম গডসেকে দেশপ্রেমী বলিনি। আমার বক্তব্যে কেউ কষ্ট পেয়ে থাকলে আমি ক্ষমা চাচ্ছি।

তার বক্তব্য বিরোধীরা অতিরঞ্জিত করছেন বলে দাবি করেন প্রজ্ঞা। তাকে ‘সন্ত্রাসী’ বলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সমালোচনাও করেন তিনি।

বিজেপির এই এমপি জানন, তাকে সন্ত্রাসী বলা হয়েছে, যদিও তার বিরুদ্ধে (সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার) কোনো প্রমাণ নেই।

বৃহস্পতিবার রাহুল গান্ধী বলেন, সন্ত্রাসী প্রজ্ঞা সন্ত্রাসী গডসেকে দেশপ্রেমী বলেছেন। ভারতের পার্লামেন্টের ইতিহাসে এটি একটি জঘন্য দিন।

এর আগে গত বুধবার বিশেষ সুরক্ষা গোষ্ঠী (সংশোধিত) বিলের ওপর আলোচনার এক পর্যায়ে ডিএমকে-এর নেতা এ রাজ মন্তব্য করেন, এক বিশেষ আদর্শে বিশ্বাসী হওয়ার কারণে মহাত্মা গান্ধীকে নাথুরাম গডসে হত্যা করেছিলেন।

সে সময় এ রাজ’র বক্তব্যে বাধা দিয়ে প্রজ্ঞা ঠাকুর বলেন, এমন দেশভক্তের উদাহরণ আপনি দিতে পারবেন না।

মালাগাও সন্ত্রাসী হামলায় সঙ্গে সংশ্লিষ্টতায় অভিযুক্ত প্রজ্ঞার এমন মন্তব্যের তীব্র নিন্দা ওদিনই জানায় ভারতীয় লোকসভার বিরোধী দলগুলো। কংগ্রেস বলেছে, প্রজ্ঞার বক্তব্যে উঠে এসেছে বিজেপির ন্যক্কারজনক রাজনীতির ছাপ।

তবে প্রজ্ঞার এমন মন্তব্যে অখুশি হয়েছেন বিজেপির হাই-কমান্ড। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নারাজ হয়েছেন তার দলের সংসদের মুখে গান্ধীর খুনির প্রশংসা শুনে। মোদি বলেছেন, গান্ধীজীকে নিয়ে এ ধরনের মন্তব্য করা খুবই নিন্দনীয়। কোনো সভ্য সমাজে এ ধরনের মন্তব্য করা যায় না। তিনি (প্রজ্ঞা) হয়তো ক্ষমা চাইবেন কিন্তু আমি তাকে কখনও ক্ষমা করব না।

৪৯ বছর বয়সী বিজেপি নেত্রী প্রজ্ঞা মোদিকে এর আগে চটিয়েছিলেন। মোদির ‘স্বচ্ছতা ভারত অভিযান’ কর্মসূচি মহাত্মা গান্ধী থেকে অনুপ্রাণিত হয়ে চালু করা হয়েছিলো— তার এমন মন্তব্য প্রধানমন্ত্রীকে ছোট করা হয় বলে অভিযোগও তুলেছিলেন কেউ কেউ।

২০১৯ সালের নির্বাচনে ভুপাল থেকে বিপুল ভোটে জয় পেয়ে প্রজ্ঞা ঠাকুর বলেছিলেন, তিনি নর্দমা আর টয়লেট পরিষ্কার করার জন্য নির্বাচিত হননি। তার এ মন্তব্যকে দলিত সম্প্রদায়ের প্রতি বর্ণবাদী আচরণ হিসেবে উল্লেখ করেন অনেকে।

লোকসভা নির্বাচনের সময় প্রচারণা কর্মসূচিতেও গান্ধীর খুনিকে দেশভক্ত হিসেবে উল্লেখ করেছিলেন বলে অভিযোগ রয়েছে প্রজ্ঞা ঠাকুরের বিরুদ্ধে।

এ সম্পর্কিত আরও খবর