ভারতের সঙ্গে উষ্ণ সম্পর্কে থাকতে আশাবাদী শ্রীলঙ্কা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 15:07:51

ভারতের সঙ্গে উষ্ণ ও পারস্পরিক সহযোগিতাপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রেখে চলতে আশাবাদী শ্রীলঙ্কা। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এমনই খবর প্রকাশ করেছে।  

এনডিটিভি বলছে, সোমবার (২ ডিসেম্বর) এক টুইট পোস্টে শ্রীলঙ্কার নবনির্বাচিত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার সম্পর্ক নিয়ে এসব কথা লিখেন।

একটি ভিডিও শেয়ার করে টুইটে তিনি লিখেন, ‘মোদি সরকারের কাছ থেকে যে সম্মান পাওয়া গিয়েছে, তার ফলে দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক নতুন করে উজ্জীবিত হল। একটি সফল ভারত সফরের শেষে, নরেন্দ্র মোদি সরকারের পক্ষ থেকে অসাধারণ অভ্যর্থনা, আতিথেয়তা ও সম্মানের ফলে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ঐতিহাসিক সম্পর্ক আরও উজ্জীবিত হল। এই উষ্ণ পারস্পরিক সহযোগিতাপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ককে সব দিক থেকে আরও এগিয়ে নিয়ে যেতে আমি সাগ্রহে তাকিয়ে থাকব।’

নির্বাচনে জয়ী হয়ে গত ২৮ থেকে ৩০ নভেম্বর ভারত সফর করেন লঙ্কান প্রেসিডেন্ট। নরেন্দ্র মোদি, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে নিরাপত্তা ও উন্নয়ন সংক্রান্ত নানা বিষয়ে দীর্ঘ আলোচনা করেন গোতাবায়া।

৪০০ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা হিসেবে শ্রীলঙ্কাকে দেওয়ার কথা ঘোষণা করেছে ভারত। পাশাপাশি ৫০ মিলিয়ন ডলার দেওয়ার কথা জানিয়েছে সন্ত্রাসবাদের মোকাবিলার জন্য।

এ সম্পর্কিত আরও খবর