ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করেছেন: ডেমোক্র্যাট

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 21:06:02

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহার ও তদন্তে বাধা দেওয়ার অভিযোগ এনেছে বিরোধী দল ডেমোক্র্যাট।

মঙ্গলবার ( ৩ ডিসেম্বর) দেশটির ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটি প্রকাশিত এক তদন্ত প্রতিবেদনে এই অভিযোগ করা হয়েছে। অভিশংসন ইস্যু তদন্তে ডাকা শুনানির একদিন আগে প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়, তদন্তে ট্রাম্পের অসহযোগিতার মনোভাব এটাই প্রকাশ করে যে-তিনি নিজেকে জবাবদিহিতা ও আইনের ঊর্ধ্বে মনে করেন।

তবে হোয়াইট হাউসের এক মুখপাত্র জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট সব সময় ব্যক্তিগত স্বার্থের ঊর্ধ্বে দেশ ও জাতীয় স্বার্থ বিবেচনা করেন। ডেমোক্র্যাটদের ওই প্রতিবেদন ট্রাম্পকে সরিয়ে দেওয়ার ষড়যন্ত্র।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে "২০২০ সালের নির্বাচনে ট্রাম্প বিদেশি হস্তক্ষেপের জন্য হোয়াইট হাউসের ক্ষমতা ব্যবহারের চেষ্টা করেছেন। ট্রাম্প তার এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য মার্কিন পররাষ্ট্রনীতিকে নিচে নামিয়েছেন। নিজের ব্যক্তিগত স্বার্থে দেশের জাতীয় সুরক্ষা হুমকির মুখে ফেলেছেন।

গোয়েন্দা কমিটির প্রতিবেদনটি প্রতিনিধি পরিষদের আইন কমিটি অনুমোদন করেছে। বুধবার (৪ ডিসেম্বর) শুনানিতে তা উপস্থাপন করা হবে।

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের একটি ফোনালাপ ফাঁস হয়। ওই ফোনালাপে শোনা যায়, সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ প্রয়োগ করেন ট্রাম্প। ফোনালাপ ফাঁসের পর থেকে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে ঝড় উঠে। পরে এক মার্কিন গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করেন। এরপর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে।

এদিকে অভিশংসন ইস্যু তদন্তে হাউস অফ জুডিশিয়ারির শুনানিতে অংশগ্রহণ করবেন না বলে জানিয়েছেন ট্রাম্প।

বুধবার এই শুনানির ঠিক দুই দিন আগেই হোয়াইট হাউস থেকে পাঠানো এক চিঠিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, শুনানিতে আমরা এখন পর্যন্ত সাক্ষীদের নাম জানতে পারিনি, এমনকি বিচার বিভাগীয় কমিটি প্রেসিডেন্টের পক্ষে সমর্থন রাখবে কিনা সেটাও আমাদের কাছে পরিষ্কার না। এমন পরিস্থিতিতে আমরা শুনানিতে অংশ নেওয়া কিংবা উপস্থিত থাকার বিষয়ে আশা করব না।

এ সম্পর্কিত আরও খবর