২০ বছর পর মায়ের দেখা পেল ফিলিস্তিনি সাংবাদিক

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 15:54:44

ফিলিস্তিনের সাংবাদিক আমজাদ ইয়াগি (২৯)। যখন তার বয়স মাত্র ৯ বছর তখন তার মা চিকিৎসার জন্য গাজা উপত্যকা ছেড়ে মিশরে যায়।

১৯৯৯ সালে আমজাদের মা নেভাইন জোহির মিশরে যান। এর কিছুদিন পরেই গাজা উপত্যকা হামাসদের দখলে চলে আসে। আর ২০০৭ সালে ইসরায়েল ও মিশর তাদের দেশে ফিলিস্তিনিদের ভ্রমণ নিষিদ্ধ করে দেয়। যার ফলে আর ফিলিস্তিনে আসতে পারেননি তিনি।

মাকে দেখতে পাগলের মত হয়ে যায় আমজাদ। ১৪ বার ভিসার জন্য আবেদন করে, কিন্তু প্রতিবারই তাকে খালি হাতে ফিরিয়ে দেওয়া হয়েছে।

সাংবাদিক হওয়ার সুবিধার্থে দেশের বাহিরে বিভিন্ন কনফারেন্সে যাওয়া হত আমজাদের। আর তাতেই ভাগ্য খুলে তার। আবেদন প্রচেষ্টার ১৫তম বারে গিয়ে সফল হন আমজাদ। ভিসা অনুমোদন করা হয় তার।

জর্ডান দিয়ে মিশরে প্রবেশের অনুমতি দেওয়া হয় তাকে। অনুমতি পেয়েই চলতি সপ্তাহের সোমবার (২ ডিসেম্বর) মিশরের দিকে রওনা দেন আমজাদ। মিশরে মায়ের আবাসস্থলের কাছে গেলে তার মা তাকে দেখে ও চিনে ফেলে। ছেলেকে দেখে দৌড়ে যায় মা ও কান্নায় ভেঙে পড়ে দুজন।

এদিকে মায়ের সঙ্গে দেখা করার পর আমজাদ বলেন, 'আমি ২০০৯ সালে ইসরায়েলের সঙ্গে সশস্ত্র সংঘর্ষে আহত হয়েছিলাম। আমি ধারণা করেছিলাম আমি মারা যাব। কিন্তু মাকে না দেখে মারা যেতে হতে পারে তা ভেবে খুব কষ্ট হচ্ছিল।'

তিনি আরও বলেন, 'আপনার বয়স যতই হোক না কেন, আর যতই আত্মীয় স্বজন থাকুক না কেন সকল পরিস্থিতিতে মায়ের দরকার হয়।'

এ সম্পর্কিত আরও খবর