সামোয়ায় হামের টিকা নিয়ে মিথ্যা প্রচারণায় গ্রেফতার ১

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 02:55:17

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সামোয়ায় হাম মহামারি আকার ধারণ করেছে। ইতোমধ্যে ৬৩ জন প্রাণ হারিয়েছেন। মৃতদের মধ্যে বেশিরভাগই শিশু।

বার্তা সংস্থা এএফপি বলছে, প্রতিদিন নতুন করে আক্রান্ত হচ্ছেন একশরও বেশি মানুষ।

পরিস্থিতি সামাল দিতে সরকার হামের টিকা নেয়া সবার জন্য বাধ্যতামূলক করেছে। আর এই হামের টিকা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মিথ্যা প্রচারণার দায়ে এডউইন তমাসেসি নামে একজন গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার (৬ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে গতকাল তাকে আটক করা হয়।

গ্রেফতার তমাসেসি সরকারের গণটিকা কর্মসূচিকে ‘মানুষের বিরুদ্ধে সর্বশ্রেষ্ঠ অপরাধ’ হিসাবে বর্ণনা করেছিলেন। তিনি লিখেছিলেন টিকাটি ‘সম্পূর্ণ অকার্যকর’।

এই টিকাকে বিপদজনক বলেও প্রচারণা চালান তিনি।

তমাসেসি ফেসবুকে আরও লেখেন, এই টিকা ভিটামিন সি রোগে আক্রান্ত শিশুদের জন্য কাজে দিতে পারে। এছাড়া এর কোনো কার্যকারিতা নেই।

ভাইরাসজনিত একটি রোগ হাম। হাঁচি-কাশিসহ নানাভাবে দ্রুত সংক্রমিত হয় এটি। প্রায় দুই লাখ জনসংখ্যার দ্বীপটিতে এখন পর্যন্ত হাম আক্রান্ত হওয়ার তিন হাজার সাতশরও বেশি কেস রেকর্ড করা হয়েছে। গতকাল দুই দিনের জন্য ‘পরিহার্য- সরকারি সেবা’ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এই দুইদিন দেশজুড়ে হামের জোরদার টিকাদান কর্মসূচি চালানো হবে। একারণে দেশটির সব প্রকার ব্যবসায়-বাণিজ্য বন্ধ রাখা হয়েছে।

সামোয়া সরকার নাগরিকদের বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) ও শুক্রবার (৬ ডিসেম্বর) ঘরে থাকতে নির্দেশ দিয়েছে। যদি কোনো বাড়ির সদস্যদের কেউ টিকা না পেয়ে থাকে তাহলে বাড়ির পাশে লাল পতাকা টানিয়ে রাখতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর