পুলিশকে শাসানোয় ফরাসি বিরোধী নেতার জেল-জরিমানা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 18:03:21

দলের অর্থ তহবিল খতিয়ে দেয়া তদন্তকারী ও পুলিশ কর্মকর্তাদের হুমকি-ধামকি দেয়ায় ফ্রান্সের বিরোধী দলীয় নেতা জঁ-লুক মিলোঁশঁকে জেল-জরিমানা করা হয়েছে।

সোমবার (৯ ডিসেম্বর) চরম-বামপন্থী এ নেতাকে তিন মাসের স্থগিত কারাদণ্ড ও আট হাজার ইউরো জরিমানা করে ফ্রান্সের একটি আদালত।

২০১৮ সালের অক্টোবরে পুলিশ ও তদন্তকারী কর্মকর্তারা তার দলীয় কার্যালয় ও বাড়িতে তল্লাশি চালায়। এক ভিডিওতে দেখা যায়, দলীয় কার্যালয়ে তল্লাশি চালানো এক পুলিশকে লক্ষ্য করে মিলোঁশঁকে বলছেন, ‘আমিই প্রজাতন্ত্র (ফ্রান্স)।’ ভিডিওটিতে তাকে ওই পুলিশ কর্মকর্তাকে বেশ কয়েকবার ধাক্কাও দিতেও দেখা গেছে।

তবে, ফ্রান্স আনবাউড পার্টির প্রধান মিলোঁশঁ বলেছেন, তিনি তল্লাশি কাজ দেখার জন্য কার্যালয়ের ভেতরে ঢুকতে চেয়েছিলেন। যেন কার্যালয় থেকে দলীয় সদস্যদের নথিপত্র তদন্তকারীরা নিয়ে না যায় সেটি দেখতে ভেতরে ঢোকার চেষ্টা করেছিলেন তিনি।

মিলোঁশেঁর বিরুদ্ধে অভিযোগ, নির্বাচনী তহবিলে হেরফের ও সংসদীয় সহকারী নিয়োগ দিয়ে ইউরোপীয় ইউনিয়নের তহবিলের অপব্যবহার করেছেন। তবে, সব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

২০১৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনে তিনি এমানুয়েল ম্যাক্রোঁর বিরুদ্ধে লড়েন। প্রথম ধাপে এগিয়ে থাকলেও শেষে পরাজিত হন তিনি। বামপন্থী এ নেতা সরকারবিরোধী ইয়োলো ভেস্ট বিক্ষোভকারীদের সমর্থন দিচ্ছেন। পেনশন সংস্কারকে কেন্দ্র করে সরকারবিরোধী বিক্ষোভের পঞ্চম দিন তার বিরুদ্ধে রায় দিল আদালত।

এ সম্পর্কিত আরও খবর