গাম্বিয়ার পদক্ষেপে কানাডা-নেদারল্যান্ডস’র যৌথ বিবৃতি

বিবিধ, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 01:57:14

মিয়ানমারকে জবাবদিহিতায় আনতে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়া’র পদক্ষেপের বিষয়ে কানাডা এবং নেদারল্যান্ডস সোমবার (৯ ডিসেম্বর) এক যৌথ বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা অপরাধ প্রতিরোধ ও শাস্তি সম্পর্কিত কনভেনশনের লঙ্ঘনের যে অভিযোগ গাম্বিয়া এনেছে, তাকে কানাডা ও নেদারল্যান্ডস স্বাগত জানায়। আন্তর্জাতিক জবাবদিহিতা বহাল রাখতে এবং দায়মুক্তি রোধে কানাডা এবং নেদারল্যান্ডস গাম্বিয়াকে এই প্রচেষ্টায় সহায়তা করার জন্য যৌথভাবে সমস্ত বিকল্প অন্বেষণ করার ইচ্ছা প্রকাশ করে।

কনভেনশন গণহত্যার অপরাধ রোধে আমরা দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। যেহেতু এটি মানবতার জন্য হুমকি, সেহেতু কানাডা এবং নেদারল্যান্ডস আন্তর্জাতিক আদালতে গাম্বিয়াকে সমর্থন করা তাদের বাধ্যবাধকতা হিসাবে বিবেচনা করে। 

গাম্বিয়া’র পদক্ষেপে কানাডা-নেদারল্যান্ডস’র যৌথ বিবৃতি

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে ২০১৭ সালে ৭ লাখ এরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসার ঘটনার সাক্ষী সারা বিশ্ব। তারা মিয়ানমার সেনাবাহিনী দ্বারা সহিংসতা, গণহত্যা, এবং যৌন ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতা থেকে বাঁচতে আশ্রয় চেয়েছিল।

বিদ্বেষপূর্ণ সহিংসতার কারণে গত কয়েক দশক ধরে রোহিঙ্গারা নিয়মিত বৈষম্য সহ্য করে আসছে। মানবাধিকার সংস্থাগুলোর বিষয়ে ইউএন ইন্ডিপেন্ডেন্ট ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন কর্তৃক পরিচালিত কয়েকটি তদন্ত দ্বারা এই তথ্যগুলো উঠে এসেছে। এসব অপরাধগুলো গণহত্যার কনভেনশনের ২য় অনুচ্ছেদে বর্ণিত।

এই প্রমাণের আলোকে, কানাডা এবং নেদারল্যান্ডস দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, এটি আন্তর্জাতিক আদালতের কাছে যথাযথভাবে আনা হয়েছে। এই মামলা মোকাবেলায় গাম্বিয়াকে সমর্থন দেওয়ার জন্য আমরা জেনোসাইড কনভেনশনের সকল রাষ্ট্রপক্ষকে আহ্বান জানাই। 

এ সম্পর্কিত আরও খবর