ব্রিটিশ পার্লামেন্টের আকাশে উড়বে ‘বেবি ট্রাম্প’!

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-28 10:50:42

 

আগামি সপ্তাহের ব্রিটেন সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এ সফরের আগেই বিক্ষোবের খবর গণমাধ্যমে খবর এসেছে। ট্রাম্পের লন্ডন সফরের প্রতিবাদস্বরূপ বিশাল আকারের একটি বেলুন উড়ানো হবে ব্রিটিশ পার্লামেন্টের আকাশে। বৃহস্পতিবার (৫ জুলাই) লন্ডনের মেয়র সাদিক খান বেলুন উড়িয়ে শান্তিপূর্ণ প্রতিবাদ জানাতে সায় দিয়েছে।

জানা গেছে, ৬ মিটার (১৯ ফুট) দৈর্ঘ্যের কমলা রংয়ের বেলুনটি তৈরি করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের চেহারার আদলে। ট্রাম্পের বর্তমান চেহারা ঠিক রেখে বেলুনটিকে ‘শিশু ট্রাম্প’ হিসেবে তৈরি করা হয়েছে। সেফটিপিন দিয়ে আটকানো একটি ডায়াপার পরানো হয়েছে তাকে। ১৩ জুলাই সকাল সাড়ে ৯ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত পার্লামেন্ট ভবনের ওপর ৩০ মিটার উচ্চতায় বেলুনটি উড়ানো হবে।

বেলুনটি নিয়ে লন্ডনে ব্যাপক কৌতূহল তৈরি হয়েছে। ইতোমধ্যেই বিক্ষোভকারীরা ১৮০০০ পাউন্ড চাঁদা সংগ্রহ করেছে।

বেলুনটি উড়ানোর অনুমতি নিয়ে প্রথমে সন্দেহ ছিল। কিন্তু ১০ হাজার বিক্ষোভকারী এই বেলুন উড়ানোর জন্য লিখিত আবেদনপত্রে সই করে। এরপরই অনুমতি পাওয়া যায় মেয়র অফিস থেকে। মেয়রের মুখপাত্র বলেন, শান্তিপূর্ণ প্রতিবাদের বিভিন্ন ধরনকে মেয়র সমর্থন করেন। কেননা তিনি শান্তিপূর্ণ বিক্ষোভের বিপক্ষে নন। তবে আইন শৃঙ্খলা পরিস্থিতি যাতে অবনতি না হয় সেদিকে খেয়াল রাখবেন। কারণ ট্রাম্প অতিথি হয়েই তার শহরে আসবেন। সুতরাং যথাযোগ্য আতিথেয়তা তার প্রাপ্য।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্টের বৃটেন সফর ঘিরে শুরু থেকেই বিক্ষোভকারীরা সড়ব ছিলেন। একপর্যায়ে সফর নিয়ে জটিলতাও দেখা দেয়। তবুও আশা করা হচ্ছে আগামি ১৩ জুলাই লন্ডনে ট্রাম্প ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে;র সঙ্গে বৈঠক করবেন।

এ সম্পর্কিত আরও খবর