নাগরিকত্ব বিল ইস্যুতে রণক্ষেত্র ভারতের উত্তরপূর্বাঞ্চল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 23:31:38

ভারতের নাগরিকত্ব (সংশোধনী) বিলের প্রতিবাদে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোয়। বিক্ষোভকারীরা জ্বালাও-পোড়াও করছে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। সহিংসতা ও সরকারবিরোধী বিক্ষোভ দমন করতে উত্তর-পূর্বাঞ্চলে আধা সামরিক বাহিনীর পাঁচ হাজার সদস্য মোতায়েন করেছে কেন্দ্রীয় সরকার।

পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় ভোটাভুটির জন্য বিলটি বুধবার (১১ ডিসেম্বর) উত্থাপন করা হয়। এর আগে বিলটি সোমবার লোকসভায় পাস হয়।
সরকারের এ পদক্ষেপে ক্ষুব্ধ হয়েছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্যের সাধারণ মানুষ, শিক্ষার্থী, রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো। এমনকি বিক্ষোভ করছে ক্ষমতাসীন বিজেপির রাজ্য শাখার নেতাকর্মীরাও।

বিজেপির শাসনাধীন আসাম রাজ্যে বিভিন্ন এলাকায় বিক্ষোভে পুলিশ লাঠিচার্জ করেছে। এতে নারী ও সাংবাদিকসহ ২৫ জনের মতো আহত হয়েছেন। এর আগে উত্তর-পূর্বাঞ্চলীয় ছাত্র সংগঠনগুলোর ডাকে আসামসহ বিভিন্ন রাজ্যে মঙ্গলবার ১১ ঘণ্টার ধর্মঘট পালিত হয়। ওই ধর্মঘটে সমর্থন দেয় বিভিন্ন রাজনৈতিক সংগঠন।

ত্রিপুরায় আন্দোলনের ব্যাপ্তি বাধাগ্রস্ত করতে সরকার ইন্টারনেট ও মোবাইল ম্যাসেজ আদান প্রদান সেবা বন্ধ করে দিয়েছে। ৪৮ ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট ও মোবাইল ম্যাসেজ সেবা। আগরতলায় কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে স্লোগান ও বিক্ষোভ হওয়ার পরই মঙ্গলবার রাজ্য সরকার এ সিদ্ধান্ত নেয়।

বিক্ষোভের কারণে স্বাভাবিক কার্যক্রম যেমন ব্যাহত হচ্ছে, তেমনি হাসপাতাল বা জরুরি কাজে বাইরে বের হওয়া মানুষও ভোগান্তি পোহাচ্ছে। ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রমও। আসাম, ত্রিপুরা, মিজোরাম ও মেঘালয়ে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সবধরনের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর