বিশ্ব অর্থনীতির ইতিহাসে বৃহৎ ‘বাণিজ্য যুদ্ধ’: চীন

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-30 00:56:00

রপ্তানি দ্রব্যের উপর নতুনভাবে শুল্ক আরোপ করায় মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশ্বের অর্থনৈতিক ইতিহাসে ‘বৃহত্তম‘ বাণিজ্য যুদ্ধ শুরু করার অভিযোগ এনেছে  চীন।

প্রথমে হুমকি-ধামকি, পরে লড়াইয়ে নেমেছে দেশ দু‘টি। একে-অপরের ওপর দিচ্ছে বাণিজ্য যুদ্ধের কোপ। প্রথমে চীন থেকে আমদানি পণ্যে শুল্কারোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই পাল্টা জবাব হিসেবে যুক্তরাষ্ট্র থেকে আমদানি পণ্যে শুল্কারোপ করেছে চীন।

বেইজিং বলছে, চীনে উৎপাদিত শিল্প যন্ত্রপাতি, চিকিৎসা সরঞ্জাম এবং অটো যন্ত্রাংশের উপর ট্রাম্প প্রশাসন ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে। তার মূল্য ৩৪ বিলিয়ন ডলারেরও বেশি।

মধ্য রাতে যুক্তরাষ্ট্র চীন পণ্যের ওপর শুল্ক আরোপ করলে শুক্রবার দুপুরে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্রের পণ্যের উপর শুল্ক দ্রুত শুল্ক কারর্যকর করবে।

মেধাস্বত্ব চুরি বন্ধ করার জন্য শুল্ক আরোপের মতো চাপ প্রয়োজন মনে করে ট্রাম্প প্রশাসন।

ট্রাম্প এবং তার উপদেষ্টারা বলছেন, মেধাস্বত্ব চুরি করে যুক্তরাষ্ট্রের বাজার ধ্বংস করছে চীন। এই জালিয়াতি বন্ধ করতেই চীনের ওপর শুল্ক আরোপের মতো চাপ প্রয়োগ করছে। এ ফলে দেশীয় কোম্পানি গুলোর আরও সমৃদ্ধ ও শক্তিশালী হবে।

 নতুন করে শুল্ক আরোপ করাকে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘বাণিজ্য যুদ্ধ‘বলেও অভিযোগ করেন চীনের বাণিজ্য মন্ত্রণালয়।

এক বিবৃতিতে বেইজিং বলেছেন, চীনের জাতীয় স্বার্থ এবং তার জনগণের স্বার্থ রক্ষার জন্যে আরো কঠোর হতে বাধ্য করছে যুক্তরাষ্ট্র। তারা দ্রুত যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর শুল্ক আরোপ করার ঘোষণা দেন। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ। এর আগেও সয়াবিন, মাংস ও্ গাড়িসহ পাঁচ শতাধিক পণ্যের যুক্তরাষ্ট্র শুল্ক আরোপ করেছিল দেশটি।

তখন বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির মধ্যে বাণিজ্য বিরোধের ফলে বিশ্ব বাজার ঝুঁকি মধ্যে পড়ে এবং কোম্পানীর ক্ষতিপূরণে ক্রেতাদের উচ্চ দাম নির্ধারণে জন্য সতর্কতা করে। চীনে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর ব্যবসা নিয়ে দুশ্চিন্তার  মধ্যে পড়েছে।

চীনে অবস্থিত আমেরিকা চেম্বার অব কর্মাসের চেয়ারম্যান উইলিয়াম জারিট বলছেন, যুক্তরাষ্ট-চীনের বাণিজ্য সম্পর্কে টানপেড়ানের কারণে নেতিবাচক প্রভাব পড়ছে। উভয় দেশের সরকারকে সমঝোতা করার আহ্বানও জানান তিনি ।

এরপরও ট্রাম্প নতুন করে আবার ৫০০ বিলিয়ন শুল্ক আরোপে হুমকিও দিয়েছে চীনকে। এফলে দ্রুত

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে বাণিজ্য যুদ্ধে লেগে যেতে পারে বলে মনে করছেন অর্থনীতিদেরা। অর্থনীতিবিদরা বলছেন, বার বার একে অপরের ওপর  শুল্ক আরোপ করায়, উভয় দেশের অর্থনীতিতে প্রভাব পড়ছে, ক্ষতিগ্রস্ত হচ্ছে শিল্পবাণিজ্য।

এ সম্পর্কিত আরও খবর