নাগরিকত্ব বিল: কারফিউ ভেঙে উত্তাল আসাম

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-19 01:05:37

বিতর্কিত নাগরিকত্ব বিল (সিএবি) নিয়ে উত্তাল ভারত। বিলটি নিয়ে সংঘর্ষের ঘটনা হচ্ছে দেশটিতে। এদিকে বিলটির বিরোধীতা করে বিক্ষোভ করছে আসামের জনগণ। যার ফলে আসামে কারফিউ জারি করা হয়েছে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাজ্যটির চারটি শহরে সেনা মোতায়েন করা হয়েছে।

কারফিউ উপেক্ষা করে রাস্তায় নেমেছে আসামের গুয়াহাটি জেলার জনগণ। নিরাপত্তা বাহিনীর উপস্থিতিতেই বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। জ্বলন্ত কাঠ ফেলে রাস্তা অবরোধ করে রেখেছেন বিক্ষুব্ধ জনতা। তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি ছুড়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এর আগে বুধবারও আসামের শহরগুলোতে বিক্ষোভকারী ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় একটি রেল ষ্টেশনে আগুন দেয় বিক্ষোভকারীরা।

নাগরিকত্ব বিলটির বিক্ষোভের নেতৃত্বে দিচ্ছে অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু) এবং কৃষক মুক্তি সংগ্রাম সমিতি (কেএমএসএস)। তাদের আহ্বানে সাড়া দিয়েই সাধারণ মানুষ রাস্তায় নেমে আসে।

বিক্ষোভের ফলে বন্ধ হয়ে গেছে আসামের যোগাযোগ ব্যবস্থা। বাতিল হয়েছে অনেক ফ্লাইট। এছাড়া বিক্ষোভের ফলে ট্রেন বন্ধ করেছে রাজ্যটির রেলওয়ে কর্তৃপক্ষ।

বিক্ষোভ বন্ধ করতে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট বার্তায় তিনি বলেন, 'কেউ আপনাদের অধিকার কেড়ে নিতে পারে না।'

বিক্ষোভের ফলে ত্রিপুরা রাজ্যে ইন্টারনেট ব্যবস্থা ৪৮ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়। এর আগে গুয়াহাটির ইন্টারনেট সেবা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়।

নাগরিকত্ব বিল পাসের প্রতিবাদে বিক্ষোভের কারণে গুয়াহাটি বিমানবন্দরে আটকা পড়েন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনী পরে তাকে তার বাসভবনে নিয়ে যায়।

প্রসঙ্গত, গত সোমবার (৯ ডিসেম্বর) নিম্নকক্ষ লোকসভায় পাস হওয়ার পর বুধবার রাজ্যসভায় পাস হয় বিলটি। এটা নিয়ে রাজ্যসভায় ব্যাপক বিতর্ক হয় ক্ষমতাসীন দলও ও বিরোধী দলগুলোর সদস্যদের মধ্যে। লোকসভায় পাস হওয়ার পর থেকে এর বিরোধীতা করছে দেশটির জনগণ।

এ সম্পর্কিত আরও খবর