নাগরিকত্ব বিল: বিক্ষোভ ঠেকাতে মেঘালয়ে কারফিউ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 20:58:25

সদ্য পাস হওয়া নাগরিকত্ব সংশোধন বিলের প্রতিবাদে বিক্ষোভের জোয়ার বইছে পুরো ভারত জুড়ে। নাগরিক বিক্ষোভ ঠেকাতে আসামের পর এবার কারফিউ জারি ও ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে দেশটির মেঘালয় রাজ্যে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, মেঘালয়ে বৃহস্পতিবারের বিক্ষোভ ও সহিংসতার পর কারফিউ জারি করা হয়। এক টুইট বার্তার মাধ্যমে রাজ্য পুলিশ এই ঘোষণা দেয়।

প্রতিবেদন থেকে জানা যায়, মেঘালয়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বৃহস্পতিবার রাজধানী শিলংয়ের কিছু অংশে অনির্দিষ্টকালের জন্যে কারফিউ জারি করা হয়। পাশাপাশি বন্ধ করে দেওয়া হয় সকল প্রকার মোবাইল ইন্টারনেট এবং এসএমএস সেবা। স্থানীয়দের তোলা কয়েকটি মোবাইল ভিডিওতে দেখা গেছে শিলংয়ে দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এসব অস্থিতিশীল ঘটনা প্রতিরোধ করতেই পুলিশ শহরটিতে কারফিউ জারি ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে।

অন্যদিকে শিলং থেকে ২৫০ কিলোমিটার দূরে উইলিয়ামনগর শহরে, নাগরিকত্ব বিলের বিরোধিতায় নামা বিক্ষোভকারীদের বিরুদ্ধে রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাকে হেনস্থা করার অভিযোগ ওঠে। একজন মুক্তিযোদ্ধার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিতে এসেছিলেন তিনি। জানা গেছে, হেলিকপ্টার থেকে নামার পরেই তাকে ঘিরে ধরে হেনস্থা করে বিক্ষোভকারীরা। হাতে ব্যানার নিয়ে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে 'গো ব্যাক' ধ্বনিও দেয় তারা।

এর আগে দেশটির আসাম রাজ্যে নাগরিকত্ব সংশোধন বিল বিরোধী বিক্ষোভ ঠেকাতে কারফিউ জারি করে রাজ্য সরকার। কারফিউ উপেক্ষা করে বিক্ষোভকারীরা রাস্তায় নামলে পুলিশের সাথে সংঘর্ষে ৩ জন মারা যায়।

এদিকে ভারতজুড়ে নাগরিকত্ব বিল বিরোধী বিক্ষোভ, হতাহতের ঘটনার মধ্য দিয়ে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলে স্বাক্ষর করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এতে করে বিলটি এখন আইনে পরিণত হলো।

গত বুধবার দেশটির রাজ্যসভায় পাশ হয় বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিলটি। রাজ্যসভায় ১২৫টি ভোট বিলটির পক্ষে এবং ৯৯টি ভোট বিলটির বিপক্ষে পড়ে। এর আগে সোমবার বিলটি পাস হয়েছিল লোকসভায়। লোকসভায় পাস হওয়ার পর থেকে এর বিরোধীতা করছে দেশটির জনগণ।

এ সম্পর্কিত আরও খবর