নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজপথে নামছেন মমতা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 16:04:27

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজ্যজুড়ে একাধিক প্রতিবাদ কর্মসূচি করার কথা ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে রয়েছে আগামী সোমবারের বিরাট মিছিল কর্মসূচি।

শুক্রবার (১৩ ডিসেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি মমতার এসব কর্মসূচি ঘোষণার খবর প্রকাশ করে।

সংশোধিত নাগরিকত্ব আইন কোনও পরিস্থিতিতেই বাংলায় প্রয়োগ করতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দেন মমতা। মমতা অভিযোগ করেন, কেন্দ্রীয় সরকার অ-বিজেপি রাজ্যগুলোকে এই আইন প্রয়োগ করতে বাধ্য করছে। সংসদে পাস হলেও আমরা সংশোধিত আইনটি এ রাজ্যে প্রয়োগ করব না।

গত বুধবার সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার আগেই মমতা বন্দ্যোপাধ্যায় এর বিরোধিতা করেন।

মেঘালয়ে বৃহস্পতিবারের বিক্ষোভ ও সহিংসতার পর শুক্রবার কারফিউ জারি করা হয়। এর আগে দেশটির আসাম রাজ্যে নাগরিকত্ব সংশোধন বিল বিরোধী বিক্ষোভ ঠেকাতে কারফিউ জারি করে রাজ্য সরকার। কারফিউ উপেক্ষা করে বিক্ষোভকারীরা রাস্তায় নামলে পুলিশের সাথে সংঘর্ষে ৩ জন মারা যায়।

এদিকে ভারতজুড়ে নাগরিকত্ব বিল বিরোধী বিক্ষোভ, হতাহতের ঘটনার মধ্য দিয়ে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলে স্বাক্ষর করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এতে করে বিলটি এখন আইনে পরিণত হলো।

গত বুধবার দেশটির রাজ্যসভায় পাশ হয় বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিলটি। রাজ্যসভায় ১২৫টি ভোট বিলটির পক্ষে এবং ৯৯টি ভোট বিলটির বিপক্ষে পড়ে। এর আগে সোমবার বিলটি পাস হয়েছিল লোকসভায়। লোকসভায় পাস হওয়ার পর থেকে এর বিরোধিতা করছে দেশটির জনগণ।

এ সম্পর্কিত আরও খবর