নাগরিকত্ব আইনের ফলাফল নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 15:38:49

ভারতের নাগরিকত্ব আইনের ফলে কী প্রভাব পড়তে চলেছে তা নিয়ে চিন্তিত আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা পর্যবেক্ষণের জন্য দায়িত্বপ্রাপ্ত মার্কিন কূটনীতিক স্যাম ব্রাউনব্যাক।

শুক্রবার (১৩ ডিসেম্বর) এক টুটুট বার্তায় তিনি বলেন, ভারতে নাগরিকত্ব বিল কার্যকরী করার বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র খুবই উদ্বিগ্ন। লার্জ ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের রাষ্ট্রদূত স্যাম ব্রাউনব্যাক বলেন, “ভারতের অন্যতম বড় শক্তি তার সংবিধান। গণতন্ত্র হিসেবে আমরা ভারতের প্রতিষ্ঠানগুলোকে সম্মান করি, তবে এ বিলের ফলাফল নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা আশা করি সরকার ধর্মীয় স্বাধীনতাসহ তার সমস্ত সাংবিধানিক প্রতিশ্রুতি মেনেই চলবে।”

এ বিলকে কেন্দ্র করে উত্তর-পূর্ব ভারতে যে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে তার পরিপ্রেক্ষিতে ঐ এলাকা ভ্রমণে সতর্কতা জারি করছে যুক্তরাষ্ট্র।

এদিকে আগামী সপ্তাহেই ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হতে যাচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ওয়াশিংটন ডিসিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সচিব মাইক পম্পেও এবং প্রতিরক্ষা সম্পাদক মার্ক এস্পারের সঙ্গে ১৮ ডিসেম্বর বৈঠকে বসবেন।

অন্যদিকে, ভারতীয় আমেরিকান মুসলিম কাউন্সিল এবং হিন্দুস ফর হিউম্যান রাইটস আয়োজিত একটি আলোচনা সভায় জেনোসাইড ওয়াচের গ্রেগরি স্ট্যান্টন বৃহস্পতিবার কাশ্মীর ও আসামের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

১৯৯৬ সালে মার্কিন পররাষ্ট্র দফতরে কাজ করার সময় একটি উপস্থাপনা হিসাবে বিখ্যাত “জেনোসাইডের দশ ধাপ” (Ten Stages of Genocide) তৈরি করার জন্য সুপরিচিত ছিলেন স্ট্যান্টন। তিনি জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের রেজোলিউশনের খসড়াও তৈরি করেছিলেন যার উপর ভিত্তি করে রুয়ান্ডায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং বুরুন্ডি তদন্ত কমিশন তৈরি করা হয়েছিল।

আসাম থেকে মুসলমানদের হঠানোর জন্যই নাগরিকত্ব আইনের বিষয়টির উল্লেখ করে স্ট্যান্টন বলেন যে, কাশ্মীর এবং আসাম উভয় ক্ষেত্রেই ‘চলমান গণহত্যা' ‘গণহত্যার দশ ধাপে'র নীতি অনুসরণ করেই চলছে।

আরও পড়ুন: নাগরিকত্ব বিল: বিক্ষোভ ঠেকাতে মেঘালয়ে কারফিউ

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজপথে নামছেন মমতা

পশ্চিমবঙ্গেই প্রথম নাগরিকত্ব আইন কার্যকর করা হবে: বিজেপি

ভারতের নাগরিকত্ব আইন মুসলিমদের জন্য বৈষম্যমূলক: জাতিসংঘ

এ সম্পর্কিত আরও খবর