নাগরিকত্ব আইন: বিক্ষোভে অভিনেতা ফারহান

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-14 13:30:41

ভারতের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভের সঙ্গে বলিউডের বেশ কিছু তারকা তাদের সমর্থন দিয়েছেন। যোগ দিচ্ছেন বিক্ষোভেও। এবার আরও এক জনপ্রিয় তারকা নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) বিরোধিতা প্রকাশ করলেন।

বুধবার (১৮ ডিসেম্বর) বলিউডের অভিনেতা ও পরিচালক ফারহান আখতার জানান, তিনি বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) মুম্বাইয়ে বিক্ষোভে যোগ দিচ্ছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমের পাশাপাশি রাস্তায় নেমে বিক্ষোভের সময় এসেছে বলে এক টুইট বার্তায় জানান তিনি। ফারহান লিখেন, ‘শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভের ঝড় তোলার দিন শেষ।’

‘কেন এসব আন্দোলন গুরুত্বপূর্ণ জানতে আপনাকে যা জানতে হবে’ লিখে ওই টুইটে শেয়ার করা একটি ইমেজের মাধ্যমে পয়েন্ট আকারে তিনি তুলে ধরেন নাগরিকত্ব বিল ও এনআরসি‘র বিরোধিতার কারণ। এতে বলা হয়, নাগরিকত্ব আইনটি বৈষম্যমূলক। এটি মুসলিমদের পৃথক করেছে। এর সাথে এনআরসি যুক্ত হলে ভারত মুসলমান রাষ্ট্রহীন হয়ে পড়তে পারে। এর মানে হচ্ছে তারা তাদের অধিকার হারাবে। একই সঙ্গে তিনি লিখেন, ‘আপনাদের সাথে দেখা হবে, ১৯ আগস্ট মুম্বাইয়ের ক্রান্তি ময়দানে।

ভারতের সংবিধান অনুযায়ী, ভারত একটি ধর্ম নিরপেক্ষ, সমাজতান্ত্রিক ও গণতান্ত্রিক রাষ্ট্র। নাগরিকত্ব সংশোধনী আইন-২০১৯ হওয়ায় অনেকে প্রশ্ন তুলেছে, এর মাধ্যমে ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্রের লোপ পেয়েছে। এই আইনের মাধ্যমে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের যারা অবৈধভাবে বা বৈধ কাগজের মেয়াদ পার হওয়ার পরও ভারতে অবস্থান করছেন তাদের নাগরিকত্ব দেয়া হবে। তবে, তাদের ২০১৪ সালের ডিসেম্বর মধ্যে ভারতের প্রবেশের প্রমাণ দেখাতে হবে।

এ সম্পর্কিত আরও খবর