৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরের ক্ষতি ২.৪ বিলিয়ন ডলার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 01:09:54

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের ৩৬০ ধারা (বিশেষ মর্যাদা) বাতিলের পর থেকে অঞ্চলটির অর্থনীতিতে ক্ষতি হয়েছে ২.৪ বিলিয়ন মার্কিন ডলার। বুধবার (১৮ ডিসেম্বর) হিমালয় অঞ্চলের প্রধান বাণিজ্য সংস্থার কর্মকর্তারা এ তথ্য জানান।

কাশ্মীর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (কেসিসিআই) সভাপতি শেখ আশিক আহমেদ আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে জানায়, সর্বশেষ ১২০ দিনে আমরা প্রত্যক্ষ করছি যে, প্রত্যেক সেক্টর কীভাবে বন্ধ হয়ে যাচ্ছে। আমরা ধারণা করছি ২০২০ সালের মধ্যে এই সংকট আরও তীব্র হবে।

আশিক আহমেদ আরও বলেন, উন্নয়নের অজুহাত দেখিয়ে কাশ্মীরে ভারত সরকার তার সিদ্ধান্তকে ন্যায়সঙ্গত করেছে। তাদের (কেন্দ্রীয় সরকার) কার্যকলাপের দ্বারা ক্ষয়ক্ষতির প্রত্যক্ষ ফলাফল এটি। আর এর জন্য কেন্দ্রীয় সরকারকে আমাদের ক্ষতিপূরণ দেওয়া উচিত।

৮৫ বছরের ধরে ব্যবসায়িক সংগঠনটি তাদের কার্যক্রম চালিয়ে আসছে। আর পুরোনো এই ব্যবসায়িক সংগঠনে দেড় হাজারেরও বেশি ব্যবসায়ী অন্তর্ভুক্ত রয়েছেন।

বিশেষ মর্যাদা বাতিলের পর ধস নেমেছে কাশ্মীরের পর্যটন শিল্পে। অঞ্চলটিতে ব্যাপক হারে কমেছে পর্যটকের সংখ্যা।

কাশ্মীরের এক পর্যটক গাইড জানায়, গত বছরে সে এবং তার পরিবার ২৫০০ টুরিস্টকে গাইড করেছে। আর ২০১৯ সালের অগাস্ট পর্যন্ত সে এবং তার পরিবার ১১০০ টুরিস্টকে গাইড করে। কিন্তু সর্বশেষ ১২০ দিনে তারা মাত্র আটজন টুরিস্ট পেয়েছে।

চলতি বছরের আগস্টে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। এর পর থেকেই অঞ্চলটিতে কারফিউ জারি ও মোবাইল সেবা বন্ধ করে দেওয়া হয়। এছাড়া ভ্রমণও নিষিদ্ধ করা ভূস্বর্গ খ্যাত অঞ্চলটিতে। মুসলিম অধ্যুষিত অঞ্চলটিকে দুটি ভাগে বিভক্ত করে কেন্দ্রীয় সরকারের নিকট সকল ক্ষমতা নিয়ে নেওয়া হয়।

কাশ্মীরকে নিয়ে দ্বন্দ্ব নতুন নয়। অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে আসছে ভারত ও পাকিস্তান। যার কারণে দুইবার যুদ্ধেও লিপ্ত হয় পারমাণবিক ক্ষমতাধর দুদেশ।

এ সম্পর্কিত আরও খবর