ট্রাম্পকে অভিশংসনে বিতর্ক শুরু

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-12 07:56:27

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে বিতর্ক শুরু হয়েছে। এই বিতর্কের পর অভিশংসন প্রক্রিয়া নিয়ে ভোট অনুষ্ঠিত হবে। ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেয়ার অভিযোগে অভিশংসনের মুখোমুখি হয়েছেন ট্রাম্প।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বুধবার (১৮ ডিসেম্বর) ৬ ঘণ্টা বিতর্কের পর স্থানীয় সময় সন্ধ্যার দিকে ভোট অনুষ্ঠিত হতে পারে।

প্রেসিডেন্ট ট্রাম্প যদি অভিশংসিত হন, তাহলে দেশটির ইতিহাসে তিনিই হবেন তৃতীয় প্রেসিডেন্ট। তবে প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের ভোটে অভিশংসনের প্রক্রিয়া উতরে গেলে উচ্চকক্ষ সিনেটে যাবে। সেখানে ক্ষমতাসীন দেশটির রাজনৈতিক দল রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ হওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্পকে সরানো সম্ভব না।

অভিশংসনের এই প্রক্রিয়া নিয়ে আগামী জানুয়ারিতে সিনেটে বিচার শুরু হবে। এদিকে ট্রাম্পের আগে মাত্র দুজন মার্কিন প্রেসিডেন্ট অভিশংসিত হয়েছেন। অ্যান্ড্রু জনসন এবং বিল ক্লিনটন। তবে সিনেটে তাদের কাউকে সরিয়ে দেওয়া হয়নি।

ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কার্যক্রমে বাধাদানের অভিযোগে গত শনিবার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রক্রিয়া শুরু করতে অনুমতি দেয় দেশটির প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটি। ২৩-১৭ ভোটে অভিযোগটি অনুমোদন পায়।

ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিযোগ এনে অভিশংসনের প্রক্রিয়া শুরু হয়েছে। অভিযোগ দুইটি হলো, আগামী নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট দলের জো বাইডেনের দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্টের ওপর ডোনাল্ড ট্রাম্পের চাপ প্রয়োগ এবং অপরটি তার বিরুদ্ধে আনা অভিযোগের তদন্তে সহযোগিতা না করা।

এ সম্পর্কিত আরও খবর