মোশাররফের ফাঁসির আদেশে অসন্তুষ্ট পাক সেনাবাহিনী

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-13 16:56:33

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও সেনাপ্রধান জেনারেল (অবসরপ্রাপ্ত) পারভেজ মোশাররফের বিরুদ্ধে ফাঁসির আদেশকে ‘মানবতা ও ধর্ম বিরোধী’ হিসেবে উল্লেখ করেছে দেশটির সামরিক বাহিনী। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের মহাপরিচালক কোনো রাখ ঢাক না রেখেই বিস্তারিত রায় পাওয়ার পর এমন মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বলেন, সাবেক সেনাপ্রধানকে ফাঁসির আদেশ দেয়ার পর সামরিক বাহিনীর মধ্যে রায় নিয়ে সন্দেহ জেগেছিলো। বৃহস্পতিবার বিস্তারিত রায় দেখে সেসব সন্দেহ সত্য হিসেবে দেখা দিচ্ছে।

১৭ ডিসেম্বর রাষ্ট্রের সঙ্গে গুরুতর বিশ্বাসঘাতকতার দায়ে পারভেজ মোশাররফকে ইসলামাবাদের একটি বিশেষ আদালত মৃত্যুদণ্ডের আদেশ দেন। ওই রায়ের পরপরই এক বিবৃতিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর এক বিবৃতি দেয়। এতে বলা হয়, বিশেষ আদালতের রায়ে পাকিস্তান সশস্ত্র বাহিনীর সবাই আঘাত পেয়েছে এবং অসন্তুষ্টি প্রকাশ করেছে।

পাকিস্তানের ইতিহাসে এই প্রথম কোনো সাবেক সেনাপ্রধান ও সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছেন কোনো আদালত। বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর জানান, পাকিস্তানের সশস্ত্র বাহিনী একটি সংঘবদ্ধ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের সদস্যরা দেশের জাতীয় নিরাপত্তা রক্ষায় নিজের প্রাণত্যাগের শপথ নিয়ে থাকে।

পাকিস্তানকে ধ্বংস করতে শত্রুরা অব্যাহত চেষ্টা চালাচ্ছে বলে সন্দেহ প্রকাশ করেন তিনি। আসিফ গফুর বলেন, আমরা এখন সংকর (হাইব্রিড) যুদ্ধের মুখোমুখি। আমরা যুদ্ধের পরিবর্তিত প্রকৃতি ও বৈশিষ্ট্য নিয়ে সজাগ। আমরা আমাদের শত্রু, তাদের সহায়তাকারী, পরামর্শদাতা ও তাদের সম্ভাব্য কুচক্র সম্পর্কে অবগত।

ভারতকে ইঙ্গিত করে তিনি জানান, পাকিস্তান বর্তমানে দেশের ভেতর ও বাইরে থেকে হুমকির মুখে রয়েছে। সম্প্রতি ভারতের সেনাপ্রধানের করা এক মন্তব্যের উদ্ধৃতিও তিনি পেশ করেন সাংবাদিকদের সামনে।

এ সম্পর্কিত আরও খবর