নিরপেক্ষ প্রধানমন্ত্রী নিয়োগের দাবিতে ইরাকের জনগণ রাস্তায়

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 05:01:50

নিরপেক্ষ ও স্বাধীন প্রধানমন্ত্রী নিয়োগের দাবিতে ইরাকের দক্ষিণাঞ্চলের সড়ক অবরোধ ও সরকারি কার্যালয়ের বাইরে অবস্থান নিয়েছে সরকারবিরোধী বিক্ষোভকারীরা। একই সঙ্গে পুরো সরকারের পরিবর্তনের দাবি জানিয়েছে তারা। অবস্থান কর্মসূচির পাশাপাশি ধর্মঘটও চলছে ইরাকের দক্ষিণাঞ্চলে।

রোববার (২২ ডিসেম্বর) প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির উত্তরসূরি নিয়োগ দেয়ার কথা রয়েছে পার্লামেন্টের। বিক্ষোভের মুখে গত মাসে আব্দুল মাহদি পদত্যাগ করেন।

ইরাকের দক্ষিণাঞ্চলের দিওয়ানিয়াহ, বাসরাসহ বিভিন্ন শহরে রোববার একের পর এক সরকারি কার্যালয়ের সামনে অবস্থান নেয় বিক্ষোভকারীরা। কার্যালয়ে প্রবেশে বাধার সৃষ্টি করতে বেরিকেড় দিয়েছে তারা। বিক্ষোভকারীদের হাতে রয়েছে বিভিন্ন লেখা সম্বলিত ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড। একটি ব্যানারে লেখা, ‘এই দেশ নির্মাণাধীন, দয়া করে এই প্রতিবন্ধকতাকে ক্ষমার দৃষ্টিতে দেখুন।’

দিওয়ানিয়াহ শহরে বিক্ষোভকারীদের মূল অবস্থানস্থলে এক বিক্ষোভকারী চিৎকার করে বলেন, ‘বিপ্লব অব্যাহত রয়েছে।’
শিয়াদের পবিত্র দুই শহর কারবালা ও নাজাফে বিক্ষোভকারীরা বিদ্যালয় বন্ধ করে দিয়েছে। নাসিরিয়া শহরে বিক্ষোভকারীরা সেতু ও বিভিন্ন শহরে বেরিকেড় দিয়ে রেখেছে। শহরে বিভিন্ন সরকারি কার্যালয় বন্ধ রয়েছে।

১ অক্টোবর থেকে রাজধানী বাগদাদসহ ইরাকের দক্ষিণাঞ্চলে শিয়া সংখ্যাগরিষ্ঠ এলাকায় সরকারবিরোধী বিক্ষোভ চলছে। প্রায় তিন মাস ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে ৪৬০ জন নিহত ও আড়াই হাজার জন আহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর