কোনো মুসলিমকে আটক করা হয়নি: মোদি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-25 12:34:40

ভারতে কোনো আটক কেন্দ্র নেই, আর কোনো মুসলিমকে আটক করা হয়নি। নাগরিকত্ব (সংশোধনী) আইন ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে কংগ্রেস ও তাদের মিত্ররা মিথ্যা ছড়াচ্ছে।

রোববার (২২ ডিসেম্বর) রামলীলা ময়দানে দিল্লির বিধানসভা নির্বাচনকে সামনে রেখে এক মহাসমাবেশে এমন মন্তব্য করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, কংগ্রেস ও তাদের মিত্ররা, কিছু শহুরে নকশালবাদী গুজব ছড়াচ্ছে, মুসলিমদের আটক কেন্দ্রে পাঠানো হবে। আপনারা অন্ততঃপক্ষে আপনাদের শিক্ষাকে মূল্যায়ন করুন…অন্তত একবার নাগরিকত্ব সংশোধনী আইন পড়ুন।

তিনি আরও বলেন, যে সব মুসলিম এই দেশের মাটির সন্তান তাদের নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই। ভারতের কোনো মুসলিমকে আটক কেন্দ্রে পাঠানো হচ্ছে না, আর ভারতে কোনো আটক কেন্দ্রও নেই। দেশকে বিভক্ত করতে মিথ্যা ছড়ানো হচ্ছে।

দেশের যুব সমাজকে তিনি নাগরিকত্ব আইন পড়ার জন্য আহ্বান জানান। একইসঙ্গে গুজব ছড়িয়ে পড়ায় ক্ষোভ প্রকাশ করেন মোদি।

ঘণ্টাব্যাপী দেয়া বক্তব্যে মোদি জানান, নাগরিকত্ব আইনের মাধ্যমে ভারতে কারোর নাগরিকত্ব ছিনিয়ে নেয়া হবে না। যারা অনেক দিন ধরে (অন্ততপক্ষে ছয় বছর) ভারতে অবস্থান করছে, শুধু তারাই এ আইনের আওতায় নাগরিকত্ব পাবে। নতুন কোনো শরণার্থী নাগরিকত্ব পাবে না বলে জানান মোদি।

১১ ডিসেম্বর নাগরিকত্ব সংশোধনী আইন পাসের পর থেকেই ভারতের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ চলছে। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) এদিন দেশটির ১৩টি শহরে বিক্ষোভ হয়। দু সপ্তাহ ধরে চলা বিক্ষোভে নিহত হয়েছেন বেশ কয়েকজন আহত হয়েছে হাজারো মানুষ।

এ সম্পর্কিত আরও খবর