ফিলিস্তিন কর্তৃপক্ষকে গুড়িয়ে দেয়ার হুমকি ইসরায়েলি মন্ত্রীর

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-17 17:06:03

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইসরায়েলের বিরুদ্ধে ওঠা যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তের নির্দেশ দেয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন ইসরায়েলি পরিবহনমন্ত্রী বেজালেল স্মট্রিচ। এক টুইট বার্তায় বেজালেল স্মট্রিচ আইসিসিকে একটি রাজনৈতিক ও ইহুদিবিদ্বেষী সংগঠন হিসেবে উল্লেখ করেন।

আইসিসির প্রধান কৌঁসুলি ফাতোউ বেনসৌদা শুক্রবার (২০ ডিসেম্বর) ঘোষণা দেন, দখলকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় ইসরায়েলের বিরুদ্ধে ওঠা যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত চালানোর যৌক্তিক ভিত্তি রয়েছে।

ফিলিস্তিন কর্তৃপক্ষের ২০১৮ সালের মে মাসে করা আবেদনের ভিত্তিতে আইসিসি ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্তের সিদ্ধান্ত নিয়েছে।

আইসিসিতে ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করায় ফিলিস্তিন কর্তৃপক্ষকে গুড়িয়ে দিয়ে দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরায়েলের পরিবহনমন্ত্রী। আইসিসি থেকে ফিলিস্তিন কর্তৃপক্ষ ৪৮ ঘণ্টার মধ্যে অভিযোগ প্রত্যাহার না করলে ফিলিস্তিন কর্তৃপক্ষকে গুড়িয়ে দিতে ইসরায়েলি প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন স্মট্রিচ।

তিনি বলেন, ‘এটি (ফিলিস্তিন কর্তৃপক্ষ) আন্তর্জাতিক অঙ্গনে ইসরায়েলের ব্যাপক ক্ষতি করছে। এটিকে নিশ্চিহ্ন করে দেয়ার জন্য কাজ করাটাই ভালো হবে।’

২০১৫ সালে আইসিসিতে যোগ দেয়া ফিলিস্তিন কর্তৃপক্ষ আন্তর্জাতিক এ আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তবে, এতে স্মট্রিচের মতো চটেছে ইসরায়েল সরকারের অন্যান্যরা। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আইসিসির সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন। তিনি একে ‘ভিত্তিহীন ও অতিরঞ্জিত‘ হিসেবে উল্লেখ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর