মমতায় কঠোর কলকাতার উচ্চ আদালত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 02:11:08

এনআরসি এবং নাগরিকত্ব আইন প্রয়োগ হবে না-মর্মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা দেন। আর এই ঘোষণা সম্বলিত সমস্ত বিজ্ঞাপন বন্ধ করতে কলকাতার উচ্চ আদালত নির্দেশ দিয়েছে বলে খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এনডিটিভি বলছে, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অন্যান্য রাজ্যের মত পশ্চিমবঙ্গেও বিক্ষোভ-প্রতিবাদ চলছে। সিএএ এবং এনআরসির বিরুদ্ধে প্রচারিত ওই বিজ্ঞাপন বন্ধের জন্য কলকাতা হাইকোর্টে একাধিক আবেদন জমা পড়ে।

এসব আবেদনের প্রেক্ষিতে বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দেয় প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণান ও বিচারপতি রাধাকৃষ্ণানের ডিভিশন বেঞ্চ।

সংসদে পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইনে বলা হয়েছে, প্রতিবেশী দেশ থেকে ২০১৪ সালের মধ্যে যে সব অমুসলিম মানুষরা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন তারা এবার ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

দেশ জুড়ে এটি প্রয়োগ করার পরিকল্পনা করছে বলে ঘোষণা দিচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির অন্যান্য মন্ত্রীরা

এর আগে রবিবার (২২ ডিসেম্বর) দুপুরে ডাকসু ভবন ও মধুর ক্যান্টিন এলাকায় এই হামলার ঘটনা ঘটে। এই ঘটনাটি কেন ও কীভাবে সংঘটিত হল এবং এর সাথে কারা জড়িত, তা সুষ্ঠুভাবে তদন্ত করার জন্য এই কমিটি গঠন করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর