জামাল খাশোগি হত্যায় পাঁচজনের মৃত্যুদণ্ড

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 02:27:33

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ড দিয়েছে সৌদির একটি আদালত। এ মামলায় আরও তিনজনকে ২৪ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত। সোমবার (২৩ ডিসেম্বর) সৌদির একটি আদালত এ রায় দেয়।

খাশোগি হত্যা নিয়ে সৌদি পাবলিক প্রসিকিউটর জানায়, এটি একটি দুর্বৃত্ত অভিযানের ফলাফল। আর এ মামলায় ১১ জন নামহীন ব্যক্তিকে বিচারের মুখোমুখি করা হয়েছে।

এ মামলায় সৌদি রাজপরিবারের উপদেষ্টা সৌদ আল-কাহতানির বিরুদ্ধে তদন্ত হলেও পর্যাপ্ত প্রমাণের কারণে তার কোনো সাজা হয়নি। এছাড়া একই কারণে সৌদি ডেপুটি ইন্টেলিজেন্সের চিফ আহমেদ আসিরিকেও খালাস দেওয়া হয়েছে।

তবে এই বিচার নিয়ে প্রশ্ন তলেছে হিউম্যান রাইটস ওয়াচ। সেখান থেকে বলা হচ্ছে , অনেক গোপনীয়তায় এই বিচার হয়েছে, যা আন্তর্জাতিক মান পূরণ করে না। তারা আরও বলে, বিচারে সৌদি কর্তৃপক্ষ অর্থবহ জবাবদিহি করতে বাঁধা দিয়েছে।

খাশোগি হত্যার বিষয়ে জাতিসংঘের এক বিশেষজ্ঞ দল এই হত্যাকাণ্ডকে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বলে উল্লেখ করেন।

এ মামলায় মোট ১৮জনকে গ্রেফতার করা হয়, যার মধ্যে পাঁচজন সৌদি সরকারের  ঊর্ধ্বতন কর্মকর্তা রয়েছে। চলতি বছরের ১১ জানুয়ারি এই বিচারকার্য শুরু হয়।

সৌদি সরকারের একজন সমালোচক হিসেবে পরিচিত জামাল খাশোগি। আমেরিকায় নির্বাসিত হওয়া খাশোগি ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন। 

গত বছরের ২ অক্টোবর তুরস্কের শহর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভিতর থেকে নিখোঁজ হন তিনি। পরবর্তীতে জানা যায় সৌদি এজেন্টদের একটি দল তাকে হত্যা করে।

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি ক্রাউন প্রিন্স সালমানের বিরুদ্ধে অভিযোগ আনে তুরস্ক। কিন্তু তা অস্বীকার করে সালমান।

কিন্তু পরে হত্যাকাণ্ডের দায়ভার নেন সালমান। এ হত্যাকাণ্ডের ব্যাপারে তিনি বলেন, যেহেতু আমি ক্ষমতায় থাকা অবস্থায় এ হত্যাকাণ্ড হয়েছে সেহেতু এ দায়ভার আমার নেওয়া উচিত।

এ সম্পর্কিত আরও খবর