ঝাড়খন্ডে বিজেপি কুপোকাত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 15:45:00

ভারতের ঝাড়খন্ডে ক্ষমতা ধরে রাখতে পারলো না দেশটির ক্ষমতাসীন দল বিজেপি। বিধানসভা নির্বাচনে কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) জোটের কাছে কুপোকাত হল দলটি।

এর মধ্যে ঝাড়খন্ডের বিজেপির প্রধান রঘুবার দাস তাদের পরাজয় স্বীকার করে নিয়েছেন।

রাজ্যটিতে মোট ৮১টি আসনের মধ্যে বিধানসভা নির্বাচনটি অনুষ্ঠিত হয়। আর রাজ্যটিতে যে কোনো দলের ক্ষমতায় যেতে প্রয়োজন ৪১টি আসন।

সর্বশেষ পাওয়া তথ্য মতে, ৮১টি আসনের মধ্যে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পেয়েছে ২৭টি আসন, কংগ্রেস ১৪টি, জেএমএম ৩০টি, আরজেডি ১টি করে আসন পেয়েছে। আর অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন (আজসু) ও ঝাড়খণ্ড বিকাশ মোর্চা (জেভিএম) পেয়েছে ৩টি করে আসন। আর স্বতন্ত্ররা পেয়েছে ৪টি আসন।

সর্বশেষ প্রাপ্ত ফলাফল, ছবি: এনডিটিভি

পাঁচ দাপে ভোট গ্রহণের পর সোমবার (২৩ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হয়। ভোট গণনার প্রথম দিকে হাড্ডাহাড্ডি লড়াই হলেও বেলা যত গড়ায় ততই স্পষ্ট হয় বিজেপির হার।

এদিকে জয়ের ফলে রাজ্যটির বিভিন্ন জায়গায় উল্লাস শুরু করে কংগ্রেস জোট। মিষ্টি বিতরণ ও বাজি পোড়াতে শুরু করেন তারা। ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচন নিয়ে বুথফেরত সমীক্ষাগুলির বেশির ভাগই এ বার বিজেপির থেকে কংগ্রেস-জেএমএম-আরজেডি জোটকেই এগিয়ে রেখেছিলো।

এর আগে ২০১৪ সালের নির্বাচনে ৩৫টি আসন পেয়ে অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ) এর সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেছিল বিজেপি। তখন এজেএসইউ পেয়েছিলো পাঁচটি আসন। কিন্তু এবার এজেএসইউ একাই নির্বাচনে অংশ নিয়েছে। ওই নির্বাচনে মাত্র ৬টি আসন পেয়েছিলো।

এ সম্পর্কিত আরও খবর