মুসলিমদের সচেতন করতে বিজেপির ভিডিও বিজ্ঞাপন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 08:05:17

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন-২০১৯ ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে নিজের অবস্থান তুলে ধরতে এক ভিডিও বিজ্ঞাপন ছেড়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এনিমেটেড এ ভিডিওতে দু চরিত্রে দুজন মুসলমানকে দেখানো হয়েছে। এ দুই ব্যক্তির পরনে মুসলিম পোশাক ও মুখে দাঁড়ি রয়েছে। একজনের মাথায় রয়েছে মুসলমানি টুপি।

সাড়ে তিন মিনিটের এ ভিডিওতে তুলে ধরা হয়েছে, নাগরিকত্ব আইন কোনো মুসলমানের বিরুদ্ধে নয়। আর এ আইনের মাধ্যমে কারও নাগরিকত্ব ছিনিয়ে নেয়ার জন্যও নয়। বরং, ভারতের প্রতিবেশী তিন দেশ-বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা সংখ্যালঘু সম্প্রদায়ের শরণার্থীদের মানবিক কারণে নাগরিকত্ব দেয়ার বিধান।

মুসলিম প্রধান এ তিন দেশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পার্সি ও শিখ ধর্মাবলম্বীরা নির্যাতিত বলে দাবি করা হয় ভিডিওটিতে।

ভিডিওতে আরও বলা হয়, এ আইনের মতো এনআরসি নিয়ে কোনো মুসলিমের চিন্তা করার কোনো কারণ নেই। দেশব্যাপী এনআরসি করা হলে যাতে কোনো নাগরিক হয়রানি না হয় সরকার সে ব্যবস্থা করবে।

নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে সরকারবিরোধী দলগুলো মিথ্যা গুজব ছড়াচ্ছে বলে ভিডিওতে বলা হয়। এসব গুজবে মুসলমানদের কান না দেয়ার পরামর্শ দেয়া হয়।

এ ভিডিওটি অনলাইনে ছেড়ে দেয়ার পর উভয় ধরনের প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে দর্শকরা।

সরকারি অবস্থান দেশের জনগণের কাছে পৌঁছে দিতে দেশের বিভিন্ন জাতীয় পত্রিকায় একই ধরনের তথ্য তুলে ধরে বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। ‘গুজব ও তথ্য’ শিরোনামের ওই বিজ্ঞাপনের মাধ্যমে জনগণকে বোঝাতে চেষ্টা করা হয়েছে, নাগরিকত্ব আইন ভারতের ২০ কোটি মানুষের বিরুদ্ধে নয়।

এ সম্পর্কিত আরও খবর