ভারতই আমদানি করছে পেঁয়াজ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 14:10:50

বাজারে স্বস্তি ফেরাতে ৭৯০ টন পেঁয়াজ আমদানি করেছে ভারত। ইতিমধ্যে আমদানিকৃত পেঁয়াজের এই চালানের কিছু অংশ ৫৭ থেকে ৬০ টাকা কেজি দরে দিল্লি ও অন্ধ্রপ্রদেশ সরকারকে দিয়েও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

সোমবার (২৩ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, কাঁচাবাজারের পণ্য আমদানির দায়িত্বে থাকা রাজ্য পরিচালিত MMTC সরকারের তরফ থেকে এ পর্যন্ত ৪৯,৫০০ টন পেঁয়াজ আমদানির চুক্তি করেছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই প্রায় ১২ হাজার টন পেঁয়াজ ভারতে পৌঁছনোর কথা রয়েছে। এদিকে দেশটির বড় শহরগুলোতে খুচরো পেঁয়াজের দাম প্রতি কেজি ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা পিটিআইকে বলেন, '২৯০ টন এবং ৫০০ টনের দুটি চালান ইতিমধ্যে মুম্বাইয়ে পৌঁছেছে। আমরা এই পেঁয়াজ রাজ্য সরকারগুলোকে ৫৭ থেকে ৬০ টাকা কেজি দামে দিয়ে দিচ্ছি।'

তিনি আরও জানান, অন্ধ্র প্রদেশ ও দিল্লি সরকার ইতিমধ্যে তাদের চাহিদা জানিয়েছে। আমদানি করা পেঁয়াজ বাজারেও উঠানো শুরু হয়েছে। তুরস্ক, মিশর এবং আফগানিস্তান থেকে এসব পেঁয়াজ আমদানি করা হয়েছে। আরও পেঁয়াজ আমদানির কাজ চলছে। আশা করা যাচ্ছে এতে করে দেশীয় সরবরাহের উন্নতি হবে।

উল্লেখ্য, এ বছর ভারতের পেঁয়াজ উৎপাদনকারী প্রধান রাজ্যগুলোতে দেরিতে বর্ষা মৌসুমের শেষদিকে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে গত বছরের তুলনায় ২০১৯-২০ শস্য বছরে (জুলাই-জুন) উৎপাদন আনুমানিক ২৫ শতাংশ কমে যায়। যার কারণে দেশটিতে পেঁয়াজের দাম তীব্রভাবে বেড়ে যায়। এক পর্যায়ে সরকার পেঁয়াজের রফতানি বন্ধ করে দেয়। এবং ব্যবসায়ীদের পেঁয়াজ মজুতের পরিমাণের উপর সীমাবদ্ধতা আরোপ করে।

এ সম্পর্কিত আরও খবর