উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের সংলাপে চীন-জাপান-দক্ষিণ কোরিয়ার সহযোগিতা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 04:59:06

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সংলাপ এগিয়ে নিতে সহযোগিতা করতে সম্মত হয়েছে দক্ষিণ কোরিয়া, চীন ও জাপান। চীনের চেংদুতে এক ত্রিপক্ষীয় সম্মেলনে দেশ তিনটির নেতারা এ বিষয়ে সম্মত হয়েছে বলে জানায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জানান, কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠা তিন দেশের অভিন্ন স্বার্থের মধ্যে পরে।

প্রেসিডেন্ট মুন আলাদাভাবে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের পর তাদের মধ্যস্থতা করার আগ্রহের কথা জানান।

এর আগে সোমবার (২৩ ডিসেম্বর) চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের পর মুন উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধ ও কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার চেষ্টায় চীনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে জানান।

উত্তর কোরীয় নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের জুন থেকে তিনবার বৈঠক করেছেন। এখন পর্যন্ত তাদের বৈঠকে কোনো ধরনের গুরুত্বপূর্ণ ইতিবাচক ফলাফল আসেনি। চলমান আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রসহ তাদের মিত্ররা চায়, উত্তর কোরিয়া তার পরমাণু কর্মসূচি বন্ধ করে দিক।

চেংদু সম্মেলনের আয়োজন করে চীন। এশিয়ায় দুই মার্কিন মিত্র দক্ষিণ কোরিয়া ও চীনের মধ্যে দ্বন্দ্বের সমঝোতা করতে চীন চেষ্টা চালাচ্ছে বলে আল-জাজিরার এক খবরে বলা হয়েছে। এই ত্রিপক্ষীয় সম্মেলনের কারণে ১৫ মাসের মধ্যে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন।

এ সম্পর্কিত আরও খবর