বিশ্বকে মিয়ানমারের জনগণের সংগ্রাম বুঝতে হবে

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 16:03:50

বিশ্বকে মিয়ানমারের জনগণ ও তাদের সংগ্রাম বুঝতে হবে। কোনো কারণে মিয়ানমারকে শাস্তি না দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির রোমান ক্যাথলিক চার্চের নেতা কার্ডিনাল চার্লস মং বো। ২৫ ডিসেম্বর বড়দিন বা ক্রিসমাস বার্তায় এ আহ্বান জানান তিনি।

কার্ডিনাল তার বার্তায় বলেন, মিয়ানমারের গণতন্ত্রের জন্য নিজস্ব সংগ্রাম রয়েছে এবং তা রক্ষায় উদ্বেগের কারণ রয়েছে। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের অবস্থা বুঝতে হবে। কেননা, এই মিয়ানমারের বিরুদ্ধে যে কোনো শাস্তি দেশের সকল নাগরিককে প্রভাবিত করবে।

মিয়ানমার গণতন্ত্রের যে লড়াইয়ের মুখোমুখি হচ্ছে তাও বুঝতে হবে বিশ্বকে। নব্য গণতন্ত্রে এই জাতির সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের থাকা দরকার।

কার্ডিনালের বার্তায় কোনো বিষয় নির্দিষ্টভাবে উল্লেখ করা হয়নি। তবে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) গণহত্যা মামলায় গাম্বিয়ার স্বাক্ষ্য দেওয়ার কয়েক সপ্তাহ পর বিশ্বকে তিনি এ আহ্বান জানান। রাখাইন রাজ্যে ২০১৭ সালে রোহিঙ্গা সঙ্কটকে কেন্দ্র করে মিয়ানমার সরকার ও তার সামরিক বাহিনীর সমালোচনা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। এ সময় বেশ কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। বাংলাদেশ বলছে, দুই বছরে একজন রোহিঙ্গাও নিজ দেশে ফেরত যায়নি।

এ সম্পর্কিত আরও খবর