বিশ্বজুড়ে বড়দিন

বিবিধ, আন্তর্জাতিক

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 11:20:13

আজ ২৫ ডিসেম্বর, বিশ্বজুড়ে খ্রিস্টান সম্প্রদায় তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব উদ্‌যাপন করে, যা বড়দিন নামেও পরিচিত। খ্রিস্টধর্মের অনুসারীরা ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করছেন।

গতকাল রাত থেকেই গির্জায় গির্জায় শুরু হয় বড়দিনের আনুষ্ঠানিকতা। খ্রিস্টানদের বাড়ি বাড়ি চলছে উৎসব। অভিজাত হোটেলগুলোতেও রয়েছে বিশেষ আয়োজন।

বড়দিন উপলক্ষে রাজধানী ঢাকার বিভিন্ন গির্জাকে সাজানো হয় মনোরম সাজে

গির্জাগুলো সাজানো হয়েছে মনোরম সাজে। ক্রিসমাস ট্রি থেকে ঝুলছে আলোর মালা। বানানো হয়েছে খ্রিস্টের জন্মের ঘটনার প্রতীক গোশালা। সেই সঙ্গে বড় দিনের কেক তো আছেই।

দিনটি উপলক্ষে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বুধবার (২৫ ডিসেম্বর) ছিল সরকারি ছুটির দিন।

খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট ফিলিস্তিনের পশ্চিম তীরের বেথলেহেমের এক গোয়ালঘরে জন্মগ্রহণ করেছিলেন। সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করার জন্য যিশু জন্ম নিয়েছিলেন বলে বিশ্বাস খ্রিস্টধর্মাবলম্বীদের।

রাজধানী ঢাকার ফার্মগেটের পবিত্র জপমালা রাণীর গির্জায় প্রার্থনা সংগীত ও ‌মঙ্গল সমাচার পাঠ করা হয়।

বড়দিন, ক্রিসমাস বা ‘এক্সমাস’ যে নামেই ডাকা হোক না কেন ২৫ ডিসেম্বর মানেই খ্রিস্টান ধর্মালম্বীদের অনেক আনন্দ। এর মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে সান্তা ক্লজের কাছ থেকে দারুণ দারুণ সব উপহার পাওয়া। খ্রিস্টান শিশুরা সান্তা ক্লজের কাছ থেকে উপহার পাওয়ার অপেক্ষায় থাকে সারা বছর। আর তাই শিশুদের কাছে সান্তা ক্লজ খুব জনপ্রিয়। 

বিশ্বের বিভিন্ন দেশে বড়দিন উদযাপনের কিছু ছবি এরইমধ্যে প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। দেশে দেশে বড়দিন উদযাপনের সে ছবিগুলো দেখে নেওয়া যাক:

শ্রীলঙ্কায় বড়দিন উদযাপন

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে ক্যাথলিক শিশুরা সেন্ট অ্যান্টনি চার্চে দেবদূতের পোশাক পরেছিল। চলতি বছরের ২১ এপ্রিল খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনকালে তিনটি চার্চে বিস্ফোরণ ঘটে। স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে হামলার ঘটনা ঘটে। প্রথম বিস্ফোরণটি এই এই চার্চে হয়েছিলো। তিনটি চার্চে ও অভিজাত তিনটি হোটেলে ভয়াবহ হামলায় অন্তত ৫৪ জন নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন তিন শতাধিক।

খ্রিস্টান ধর্মের শীর্ষনেতা পোপ ফ্রান্সিস

ভ্যাটিক্যান সিটিতে বড় দিন উপলক্ষে এক অনুষ্ঠানে পোপ ফ্রান্সিস বলেছেন, ঈশ্বর আমাদের সবাইকে ভালোবাসেন এমনকি নিকৃষ্টতম ব্যক্তিকেও।

বড়দিনের প্রার্থনা

বেথেলহেমে চলছে বড় দিনের প্রার্থনা।

ফিলিপাইনে বড়দিন উদযাপন

একজন উপাসক সেন্ট জোসেফের ক্যাথেড্রালে মোমবাতি জ্বালাচ্ছেন। সংযুক্ত আরব আমিরাতে ক্যাথলিক সম্প্রদায় রয়েছে। যা ফিলিপাইনের জনসংখ্যার ৫ ভাগের কিছু বেশি।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে বড়দিন উদযাপন

বড়দিন উপলক্ষে মনোরম সাজে সাজানো হয়েছে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের উনিশ শতকের সেন্ট জোসেফ ক্যাথেড্রাল। এক নারী সেলফি তুলতে ব্যস্ত। 

অস্ট্রেলিয়ায় বড়দিন উদযাপন

অস্ট্রেলিয়ায় চলছে তীব্র তাপদাহ এবং দাবানল। দেশের বিপর্যয়ে হাওয়াইতে ছুটি কাটাতে গিয়ে প্রধানমন্ত্রী স্কট মরিসনকে জনগণের রোষানলে পড়তে হয়। বড় দিনেও সেই ছাপ রয়ে গেছে। সিডনির একটি দেয়ালে স্কট মরিসনের কার্টুন বা ব্যঙ্গচিত্র আঁকা হয়।

এ সম্পর্কিত আরও খবর