ফিলিপাইনে টাইফুনের আঘাতে নিহত ১৬

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 06:29:03

ফিলিপাইনে বড়দিনে টাইফুনের আঘাতে মারা গেছে ১৬ জন। বুধবার (২৪ ডিসেম্বর) দেশটির উপকূলীয় গ্রাম ও জনপ্রিয় পর্যটক অঞ্চলগুলোতে এ টাইফুন আঘাত হানে। আর বৃহস্পতিবার মৃত্যুর খবর নিশ্চিত করে দেশটির সরকারি কর্তৃপক্ষ।

স্থানীয় ভাষায় টাইফুনটির নাম দেওয়া হয়েছে ফ্যানফোন। এটি ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বেগে দেশটিতে আঘাত হানে। যার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক বাড়িঘর। উপড়ে পড়েছে গাছপালা ও অনেক জায়গায় বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। এছাড়া ফেরি ও বিমান পরিষেবাও বন্ধ হয়ে গেছে।

এদিকে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে বন্ধ হয়ে গেছে ইন্টারনেট ও মোবাইল ব্যবস্থা সেবা। যার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিশ্চিত করা যায়নি।

ফ্যানফোনের আঘাতে ক্ষতিগ্রস্ত বাড়িঘর, ছবি: সংগৃহীত

দেশটির উপকূলীয় গ্রাম ও ভিসায়াস শহরে ১৬ জনের খবর নিশ্চিত করেছে দেশটির দুর্যোগ সংস্থা কর্তৃপক্ষ। এর মধ্যে একজন পুলিশ কর্মকর্তাও রয়েছে বলে জানিয়েছেন তারা।

ফ্যানফোনের আঘাতে কালিবো বিমানবন্দরে প্রচুর পরিমাণে ক্ষয়ক্ষতি হয়েছে।

সেখানে আটকে পড়া কোরিয়ান পর্যটক জঙ্গ বাইং জুন তার ইনস্টাগ্রামে অ্যাকাউন্টে এক পোস্টের মাধ্যমে জানান, টাইফুনের আঘাতে এলাকাটি খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছপালা পড়ে রাস্তাগুলো অবরুদ্ধ হয়ে আছে। সেগুলো সরিয়ে যান চলাচলের উপযোগী করার চেষ্টা করছে কর্তৃপক্ষ। এছাড়া কালিবো বিমানবন্দরটি ১০০ মিটার এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া সব ফ্লাইট বাতিল করা হয়েছে। সেখানে অনেক যাত্রী আটকা পড়ে হতাশা প্রকাশ করছে। ট্যাক্সি সেবা এখনো চালু আছে কিন্তু বাতাসের কারণে বিমানবন্দর থেকে কেউ বের হতে ভয় পাচ্ছে।

বুধবার ফ্যানফোন আঘাত হানার আগে খ্রিস্টীয় প্রধান ফিলিপাইনের উপকূলীয় অঞ্চল থেকে প্রায় দশ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিলো।

প্রসঙ্গত, সমুদ্র বেষ্টিত ফিলিপাইনে টাইফুনের আঘাত নতুন নয়। দেশটিতে প্রতিবছর বিশটির বেশি টাইফুন আঘাত হানে।

এ সম্পর্কিত আরও খবর