ফিলিপাইনে টাইফুনের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ২৮

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-21 16:35:34

ফিলিপাইনে টাইফুন ফ্যানফোনের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ২৮ এ দাঁড়িয়েছে। এছাড়া আরও ১২জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ব্যবস্থাপনা পরিষদ।

দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, গাছের নিচে চাপা পড়ে, বিদ্যুতায়িত হয়ে ও বন্যার পানিতে ডুবে এসব হতাহতের ঘটনা ঘটেছে। এর মধ্যে শুধুমাত্র লায়লো প্রদেশে কমপক্ষে ১৩ জন মারা গেছে।

ফিলিপাইনের উপকূলীয় শহরের বাতাদে একই পরিবারের ছয়জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম রিপ্লার। এছাড়া সংবাদমাধ্যমটি আরও জানায় ফ্যানফোনের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভিসায়াস শহর।

এর আগে বুধবার (২৪ ডিসেম্বর) বড়দিনের দিন দেশটির উপকূলীয় গ্রাম ও জনপ্রিয় পর্যটক অঞ্চলগুলোতে এ টাইফুনটি আঘাত হানে। এটি ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে দেশটির উপকূলীয় অঞ্চলে আঘাত হানে। এর আঘাতে ভূমিধস ও কয়েকটি জায়গায় বন্যা দেখা দিয়েছে। অনেক জায়গায় গাছপালা উপড়ে গেছে এবং ফেরি ও বিমান পরিষেবাও বন্ধ হয়ে যায়। এছাড়া কয়েকটি এলাকায় বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ হয়ে যায়।

এদিকে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে বন্ধ হয়ে গেছে ইন্টারনেট ও মোবাইল ব্যবস্থা সেবা। যার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিশ্চিত করা যায়নি।

টাইফুনটির ফলে ৫৮ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিলো।

প্রসঙ্গত, সমুদ্র বেষ্টিত ফিলিপাইনে টাইফুনের আঘাত নতুন নয়। দেশটিতে প্রতিবছর বিশটির বেশি টাইফুন আঘাত হানে। আর ফ্যানফোন চলতি বছরের সপ্তম টাইফুন হিসেবে আঘাত হানে।

আরও পড়ুন: ফিলিপাইনে টাইফুনের আঘাতে নিহত ১৬

এ সম্পর্কিত আরও খবর