লিকুদ পার্টির নেতৃত্বে থাকছে নেতানিয়াহু

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 00:03:35

ইসরায়েলের বহুল আলোচিত লিকুদ পার্টির নেতৃত্বে থাকছে বর্তমান প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। তিনি দাবি করছেন, লিকুদ পার্টির নেতৃত্ব নিয়ে দলীয় ভোটে তিনি বিপুল ব্যবধানে জিতেছেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, অসাধারণ এক জয়! আত্মবিশ্বাস, সমর্থন এবং ভালোবাসার ভোটের জন্য লিকুদ সদস্যদের ধন্যবাদ জানাই। ঈশ্বর এবং আপনাদের সহায়তায় আমি সামনের নির্বাচনে লিকুদ পার্টিকে সাফল্যের দিকে নিয়ে যাব।

দলীয় প্রধানের এই নির্বাচনে নেতানিয়াহু পেয়েছেন ৭২ দশমিক ৫ শতাংশ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী গিডিওন সার পেয়েছে ২৭ দশমিক ৫ শতাংশ ভোট।

এদিকে নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়েছে গিডিওন। তিনি এক টুইট বার্তায় বলেন, দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে আমি সন্তুষ্ট। যারা বিশ্বাস করে তার (নেতানিয়াহু) জন্য যারা ঝুঁকি নিতে চায় তারা কখনই সফল হতে পারে না।' এছাড়া মার্চ মাসে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনে নেতানিয়াহুকে সমর্থন করবেন বলে জানান তিনি।

এর আগে নেতানিয়াহুর বিরুদ্ধে অনাস্থা জানায় লিকুদ পার্টির নেতা ও দেশটির সাবেকমন্ত্রী গিডিওন। তিনি দাবি করেন টানা তিনবারের নির্বাচনে পরাজিত নেতানিয়াহু লিকুদ পার্টিকে আর এগিয়ে নিয়ে যেতে পারবে না। যার প্রেক্ষিতে এই ভোট অনুষ্ঠিত হয়।

দলের অভ্যন্তরীণ এই ভোটকে নেতানিয়াহুর ক্ষমতায় যাওয়ার একটি পরীক্ষা হিসেবে দেখা হয়েছিলো।

৭০ বছর বয়সী নেতানিয়াহু চলতি বছরে ইসরায়েলের তিনটি নির্বাচনে পরাজয়ের শিকার হন। এছাড়া তার বিরুদ্ধে ঘুষ এবং দুর্নীতির মামলা চলছে। এদিকে এ বছরের তিন সাধারণ নির্বাচনে দেশটির কোনো পার্টিই এখন পর্যন্ত সরকার গঠন করতে পারেনি। যার ফলে সামনের বছরের মার্চ মাসে আবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর