বিক্ষোভে ভাঙচুর, ক্ষতিপূরণ দিলো উত্তর প্রদেশের মুসলিম

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 18:08:51

নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধী বিক্ষোভের সময় পুলিশের যানবাহনসহ জনসম্পত্তি ভাঙচুর হওয়ায় ভারতের উত্তর প্রদেশের প্রশাসনকে ছয় লাখের বেশি রুপি ক্ষতিপূরণ দিয়েছে মুসলিম সম্প্রদায়। প্রদেশটির বুলান্দ শহরের মুসলিম সম্প্রদায় প্রাদেশিক সরকারের এক উচ্চ পর্যায়ের কর্মকর্তাকে ৬ লাখ ২৭ হাজার রুপির একটি চেক হস্তান্তর করেন।

শুক্রবার (২৭ ডিসেম্বর) দুপুরে জুমার নামাজের পর তারা এ চেক দেন। প্রাদেশিক সরকার এ চেক হস্তান্তরের এক ভিডিও প্রকাশ করেছে। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সংবাদমাধ্যমকেও জানিয়েছে প্রশাসন।

মুসলিম সম্প্রদায়ের এক নেতা জানান, তাদের সবাই মিলে ৬ লাখ ২৭ হাজার রুপি দিয়েছে। পুরো সম্প্রদায়ের পক্ষ থেকে সরকারকে এ অর্থ দেয়া হয়েছে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ২০ ডিসেম্বর বুলান্দশহরে সহিংসতার সময় প্রশাসনের একটি গাড়িতে আগুন দেয়া হয় ও বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। ওই ঘটনায় ২২ জনের নাম উল্লেক ও ৮শ অজ্ঞাতনামা ব্যক্তির বিরুদ্ধে তিনটি ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর) দায়ের করে।

প্রতিবেশী মুজাফফর নগরের মুসলিম সম্প্রদায়ও বিক্ষোভে ভাঙচুরের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বলে জানিয়েছে পুলিশ।

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলছে। তবে, উত্তর প্রদেশে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে। প্রদেশটিতে সহিংসতায় ২১ জন নিহত হয়েছে। এদের কেউ কেউ গুলিতে নিহত হয়েছে। তবে, পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর অভিযোগ অস্বীকার করেছে।

এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাওয়া একাধিক ভিডিওতে দেখা গেছে, পুলিশ উত্তর প্রদেশের বিভিন্ন জায়গায় ভাঙচুর চালাচ্ছে। গুলি চালাতেও দেখা গেছে পুলিশকে। 

এ সম্পর্কিত আরও খবর