উত্তরপ্রদেশে ‘উসকানিমূলক’ স্ট্যাটাসের জেরে গ্রেফতার ১২৪

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-15 23:48:50

উত্তরপ্রদেশে 'উসকানিমূলক বিষয়' নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দেওয়ায় ১২৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। একইসঙ্গে ১৯ হাজার অ্যাকাউন্টের বিরুদ্ধে উসকানিমূলক স্ট্যাটাসের অভিযোগ উঠেছে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, সম্প্রতি উত্তরপ্রদেশের বিক্ষোভ নিয়ন্ত্রণে রাখতে পুলিশ ২০,০০০ সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বাড়তি নজরদারিতে রেখেছে। ৯,০০০ এরও বেশি টুইটার এবং ফেসবুক প্রোফাইলের দিকে নজর রাখার পাশাপাশি অন্যভাবে যাতে রাজ্যে অশান্তিতে উসকানি না ছড়ানো হয় সেদিকেও খেয়াল রাখা হচ্ছে।

উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, "সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মানুষের মধ্যে উত্তেজনা ছড়ানোর অভিযোগে আপাতত ১২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। ৯৩ টি এফআইআর দায়ের করা হয়েছে। ১৯,৪০৯ টি সোশ্যাল মিডিয়া পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ৯,৩৭২ টি টুইটার, ৯,৮৫৬ টি ফেসবুক এবং ১৮১ টি ইউটিউব প্রোফাইল বন্ধ করে দেওয়া হয়েছে"।

সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ'র বিরুদ্ধে প্রতিবাদ চলাকালীন সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে আহত অবস্থায় এখনও হাসপাতালে চিকিৎসাধীন বহু মানুষ। এরই জেরে মানুষ তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানিমূলক বিষয় নিয়ে স্ট্যাটাস দিচ্ছে। এতে বিক্ষোভ সহিংসতায় মোড় নিতে পারে বলেও জানান পুলিশ কর্তৃপক্ষ।

এদিকে বিক্ষোভের ফলে ক্ষতিগ্রস্ত সরকারি সম্পত্তির ক্ষতিপূরণ চেয়ে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে নোটিশ পাঠানো হয়েছে।

উত্তরপ্রদেশের পুলিশ প্রধান ওপি সিং বলেন, "আমরা নিরপরাধদের স্পর্শ করছি না কিন্তু আমরা সহিংস বিক্ষোভের সঙ্গে জড়িতদেরও রেহাই দেব না। আর এ কারণেই আমরা বহু সংস্থার সক্রিয় সদস্যদের গ্রেফতার করেছি, তারা পিএফআই দলের সদস্যই হোন বা অন্য কোনও রাজনৈতিক দলেরই হোন না কেন"।

১৯ ডিসেম্বর ও ২১ ডিসেম্বর, উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে ২১ বিক্ষোভকারীর মৃত্যু হয়। মৃতদের মধ্যে বেশীরভাগেরই শরীরে গুলির ক্ষত পাওয়া যায়। অথচ রাজ্য পুলিশ জানায় যে, প্লাস্টিক ও রাবারের বুলেট ছাড়া অন্য কোনও গুলি তারা ব্যবহার করেনি।

এ সম্পর্কিত আরও খবর