জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস

বিবিধ, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-09 06:54:05

রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়সহ অন্যান্য সংখ্যালঘুদের ওপর নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করেছে জাতিসংঘ। শুক্রবার (২৭ ডিসেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনের ৫২তম বৈঠকে এ প্রস্তাবটি পাস হয়।

প্রস্তাবটির পক্ষে ভোট দেয় ১৩৪টি দেশ, বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। আর ২৮টি দেশ ভোটটি বর্জন করে।

এর আগে চলতি বছরের ১৪ নভেম্বরে ওআইসি এবং ইইউ-এর যৌথ উপস্থাপিত এই প্রস্তাবটি গৃহীত হয়েছিলো। আর পঞ্চম কমিটির বাজেট সংক্রান্ত বিষয়গুলো নিষ্পত্তি হওয়ার পর আজকের সাধারণ পরিষদের প্রস্তাবটি অনুমোদিত হয়।

২০১৭ সালের অগস্ট পর থেকে এ পর্যন্ত তৃতীয়বারের মতো সাধারণ পরিষদ কর্তৃক প্রস্তাবটি গৃহীত হয়েছে, যা রোহিঙ্গা ইস্যু নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত সংহতির বহিঃপ্রকাশ।

এছাড়া ৭৪তম সাধারণ অধিবেশনটিতে মিয়ানমারের জন্য স্বাধীন তদন্তকারী মেকানিজম (আইআইএমএম) পরিচালনার জন্য নিয়মিত বাজেট বরাদ্দের অনুমোদন দেওয়া হয়েছে যা ২০১৮ সালের সেপ্টেম্বরের ৩৯/২ মানবাধিকার কাউন্সিলের রেজুলেশন দ্বারা নির্মিত হয়েছিলো। আইআইএমএম একটি স্বাধীন আন্তর্জাতিক ঘটনা সন্ধানী দল।

মিয়ানমারের রেজুলেশন ও আইআইএমএম'র সাধারণ পরিষদে অনুমোদনের উল্লেখযোগ্য অগ্রগতি, যেহেতু তারা আইসিজে এবং আইসিসি সহ চলমান বিচার ও জবাবদিহিতা উদ্যোগকে আরও জোরদার করবে বলে আশা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর