২০১৯ সালে যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক গণহত্যা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-13 10:04:43

২০১৯ সালে যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক গণহত্যা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), উএসএ টুডে এবং নর্থইস্টার্ন ইউনিভার্সিটি দ্বারা সংবলিত একটি গবেষণা এমন তথ্য জানিয়েছে।

গবেষণায় জানানো হয়, ২০১৯ সালে ৪১টি গণহত্যার হামলা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আর এতে মারা গেছে ২১১জন। এছাড়া এসব হামলায় ৩৩টি অস্ত্র ব্যবহার করা হয়েছে। এর মধ্যে ক্যালিফোর্নিয়া রাজ্যের প্রতিটি স্টেটে সবচেয়ে বেশি গণহত্যা হয়েছে। গবেষণায় দেখা যায় রাজ্যটির প্রতিটি স্টেটে গড়ে আটজন করে নিহত হয়েছে।

এদিকে ২০০৬ সালের পর এ বছরেই সবচেয়ে বেশি গণহত্যা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। কিন্তু এ বছরে সবচেয়ে বেশি গণহত্যার জন্য হামলা হয়েছে। তবে ২০১৭ সালে বেশি সংখ্যক মানুষ নিহত হয়েছিলো বলে গবেষকরা জানায়। ২০১৭ সালে গণহত্যার শিকার হয়ে মারা যায় ২২৪জন।

যে কোন হামলায় হামলাকারী বাদে চার বা এর অধিক মানুষ নিহত হলে যুক্তরাষ্ট্র এটিকে গণহত্যা হিসেবে অভিহিত করা হয়।

এ বছর যুক্তরাষ্ট্রে যেসব হামলা হয়েছে তার মধ্যে ভার্জিনিয়া বিচ এবং এল পাসোর হামলা ছিলো সবচেয়ে ভয়াবহ। চলতি বছরের মে মাসে ভার্জিনিয়া বিচে হামলায় মারা যায় ১২জন এবং আগস্টে এল পাসোর হামলায় ২২জন নিহত হয়।

২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রে গণহত্যার তথ্য সংরক্ষণ করা শুরু হয়। কিন্তু ১৯৭০ এর দশকের সময় কোনো গণহত্যার তথ্য পায়নি বলে জানিয়েছে এপি।

এসব গণহত্যার অধিকাংশ পারিবারিক কলহ, মাদকের কারবার ও গ্যাং সহিংসতার কারণে হয়েছে বলে জানিয়েছে গবেষকরা।

এ বিষয়ে মেট্রোপলিটন স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক জেমস ডেন্সলে এপিকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে গণহত্যার সংখ্যা বাড়লেও ঘাতকের সংখ্যা কমেছে। তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি মার্কিন সমাজের অধিকাংশ মানুষ রাগ এবং হতাশার মধ্যে রয়েছে। আর এসব গণহত্যা তারই প্রতিফলন।

এ সম্পর্কিত আরও খবর