নাগরিকত্ব আইনের পক্ষ নেওয়ায় বিধায়ক বহিষ্কার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 05:19:21

নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) পক্ষ নেওয়ায় বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) এক বিধায়ককে বহিষ্কার করলো খোদ পার্টিটির প্রধান মায়াবতী। রোববার (২৯ ডিসেম্বর) ওই বিধায়ককে বহিষ্কার করা হয়। এ নিয়ে মায়াবতী এক টুইট বার্তায় বলেন, যদি কোনো সংসদ সদস্য বা বিধায়ক দলের শৃঙ্খলা ভঙ্গ করে তাৎক্ষনিকভাবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিএসপি থেকে বহিষ্কৃত বিধায়কের নাম রামবাই পরিহার। শনিবার মধ্য প্রদেশের দামোহ জেলায় কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ প্যাটেলের উপস্থিতিতে রামবাই সিএএ আইনকে সমর্থন জানায়।

আরও পড়ুন: ‘সিএএ খারাপ লাগলে পাকিস্তান চলে যাও’

এসময় তিনি বলেন, সিএএ আইন করায় আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল ও অমিত শাহকে ধন্যবাদ জানায়। এটি একটি ভালো উদ্যোগ। অনেক আগেই এটি করা উচিত ছিলো। আমার মনে হয় অতীতে ক্ষমতায় থাকা ব্যক্তিরা এ জাতীয় সিদ্ধান্ত নেওয়ার পক্ষে যোগ্য ছিলেন না। আমি এবং আমার পরিবার সিএএ কে সাপোর্ট করছি। যার প্রেক্ষিতে তাকে বহিষ্কার করে বিএসপি পার্টির প্রধান।

এদিকে আগে থেকেই সিএএ নিয়ে বিরোধিতা করে আসছে বিএসপি পার্টি। তারাই প্রথম বলেছিলো সিএএ বিভাজক এবং সংবিধানের নীতিবিরোধী।

আরও পড়ুন: বিক্ষোভে ভাঙচুর, ক্ষতিপূরণ দিলো উত্তর প্রদেশের মুসলিম

এ বিষয়ে মায়াবতী আরেক টুইট বার্তায় বলেন, প্রথম থেকে আমরা আইনটির বিরোধিতা করেছি। আমরা রাষ্ট্রপতিকেও তা প্রত্যাহারের জন্য আহ্বান জানিয়েছিলাম।

এদিকে পরিহার তার দলের বিরুদ্ধে কথা বলায় তার প্রশংসা করেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। বিজেপির মুখপাত্র রাজনিশ আগারওয়াল বলেন, সত্য বলার জন্য পরিহারকে ধন্যবাদ। মধ্যে প্রদেশের অনেক রাজনৈতিক নেতারাও সিএএ'র পক্ষে আছে কিন্তু তারা কোনো কথা বলছে না। কিন্তু এখন ধীরে ধীরে সবাই এ বিষয়ে কথা বলবে।

আরও পড়ুন: অদম্য প্রিয়াঙ্কা গান্ধী!

এ সম্পর্কিত আরও খবর