মালালার জীবনভিত্তিক সিনেমা আসছে জানুয়ারিতে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 16:00:36

নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাইয়ের জীবনী নিয়ে নির্মিত সিনেমা ‘গুল মাকাই’ মুক্তি পাচ্ছে ২০২০ সালের ৩১ জানুয়ারি।

সিনেমাটিতে তুলে ধরা হয়েছে, পাকিস্তানের সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা ইউসুফজাইয়ের সাহসী জীবনের গল্প। ২০০৯ সালে উপত্যকাটির নিয়ন্ত্রণ তালেবান জঙ্গিরা নেওয়ার পর নারী বিরোধীসহ বিভিন্ন কঠোর আইন চালু করা হয়। কিন্তু জিয়াউদ্দিন ইউসুফজাইয়ের মেয়ে মালালা থেমে থাকার নয়। তিনি সেই সময় বিশ্বের ভয়ঙ্কর জঙ্গি গোষ্ঠীটির বিরুদ্ধে বিবিসির উর্দু ওয়েবসাইটে ব্লগ লিখেন। নিজের ছদ্মনাম দেন গুল মাকাই।

মালালা তার ব্লগ লেখনীর মাধ্যমে মেয়েদের শিক্ষাসহ বিভিন্ন অধিকার নিয়ে কথা বলেন। সাহসী লেখার মাধ্যমে মালালার পরিচিত হয়ে উঠার গল্পও তুলে ধরা হয় সিনেমাটিতে।

গুল মাকাই সিনেমাতে মালালার চরিত্রে অভিনয় করেছেন ভারতীয় অভিনেত্রী রীম শেখ। সিনেমাটির বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন দিব্যা দত্তা, পঙ্কজ ত্রিপাটি, অতুল কুরকারনি ও মুকেশ রিশিসহ ভারতের বিভিন্ন অভিনেতা-অভিনেত্রী।

এ ছবির নির্দেশনা দিয়েছেন আমজাদ খান ও প্রযোজনা করেছে সঞ্জয় সিংলা। সিনেমাটি পরিবেশিত হবে ভারতের জয়ন্তিলাল গাড়া ও টেকনো ফিল্মসের ব্যানারে।

এ সম্পর্কিত আরও খবর