রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষে জাপান

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 00:49:17

সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে মিয়ানমারের পক্ষ নিয়েছে জাপান। শুক্রবার (২৭ ডিসেম্বর) মিয়ানমারে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইয়াঙ্গুনে এক সংবাদ সম্মেলনে একথা জানান।

জাপানের রাষ্ট্রদূত ইচিরো মারাইয়ামা বলেন, জাপান সরকার দৃঢ়ভাবে বিশ্বাস করে মিয়ানমারের রাখাইনে কোনো ধরনের গণহত্যা ঘটেনি। মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা নেওয়ার জন্য গাম্বিয়ার আবেদন আন্তর্জাতিক বিচার আদালত খারিজ করে দেবে বলেও তার সরকার আশা করে।

মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতী তাদের প্রতিবেদনে জানায় জাপানি রাষ্ট্রদূত বলেছেন, মিয়ানমারের সেনাবাহিনী যে গণহত্যা চালিয়েছে তাদের এরকম কোনো উদ্দেশ্যে ছিল না। আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) হামলার জেরেই ওই অভিযান চালিয়েছিলো মিয়ানমার সেনাবাহিনী। এ ব্যাপারে গণমাধ্যমে বিকৃত তথ্য পরিবেশন করে বিশ্ববাসীকে বিভ্রান্ত করছে।

আইসিজে'র আদালতে বিচারাধীন থাকা অবস্থায় এমন বক্তব্য দিলেন জাপানি রাষ্ট্রদূত। তবে জাপানই প্রথম দেশ নয় যারা মিয়ানমারের পক্ষে অবস্থান নিয়েছে।

এদিকে, জাতিসংঘ তার কার্যক্রম পরিচালনার জন্য যে বাজেট অনুমোদন করেছে তাতে এই প্রথমবারের মতো মিয়ানমার ও সিরিয়ার যুদ্ধাপরাধ তদন্তে অর্থ বরাদ্দ রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর