নতুন বছরের প্রথম দিনেই জন্ম নিচ্ছে তিন লাখ ৯২ হাজার

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 00:48:39

২০১৯ সালকে বিদায় জানিয়ে এসেছে নতুন বছর। আর নতুন বছরের প্রথম দিনেই সারা বিশ্বে তিন লাখ ৯২ হাজার শিশু জন্ম নিবে বলে জানিয়েছে ইউনাইটেড নেশন (ইউএন)।

ইউএন'র তথ্য নিয়ে একটি সংবাদ প্রকাশ করেছে সংবাদ সংস্থা আলজাজিরা।

আলজাজিরা তাদের প্রতিবেদনে সর্বোচ্চ জন্মের ১০টি দেশের তালিকা প্রকাশ করেছে। যেখানে রয়েছে বাংলাদেশেরও নাম। আট হাজার ৯৩ জন শিশু নিয়ে বাংলাদেশ আছে তালিকার নবম স্থানে।

ইউএন'র তথ্য অনুযায়ী বুধবার শুধুমাত্র ভারতে জন্ম নিবে ৬৭ হাজার ৩৮৫ জন। যা নিয়ে প্রথমস্থান দখল করে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশটি। ৪৬ হাজার ২৯৯ জন নিয়ে চীন রয়েছে দ্বিতীয় স্থানে। আর ২৬ হাজার ৩৯ শিশু নিয়ে তৃতীয় স্থানে রয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। তারপরে রয়েছে পাকিস্তান, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, কঙ্গো, ইথোপিয়া ও মিশর।

সর্বোচ্চ জন্ম নেওয়া দেশগুলো, ছবি: আলজাজিরা

এছাড়া ফিজিতে সর্বপ্রথম শিশু জন্মগ্রহণ ও সর্বশেষ শিশুটি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্ম নিবে বলে প্রতিবেদনে জানানো হয়।

এ বিষয়ে ইউনিসেফ এর নির্বাহী পরিচালক হেনরিয়াতে ফোরে এক বিবৃতির মাধ্যমে জানায়, নতুন বছর এবং একটি নতুন দশকের শুরুটি কেবল আমাদের ভবিষ্যতের জন্য নয়; বরং যারা আমাদের উত্তরসূরী হিসেবে আসবে তাদের ভবিষ্যতের প্রতিও আমাদের আশা এবং আকাঙ্ক্ষা প্রতিফলিত করার সুযোগ।

ইউনিসেফ থেকে জানানো হয়, পাঁচ বছরের আগে পাঁচ বছরের নিচে যত শিশু মারা যেত, সর্বশেষ তিন দশকের মধ্যে তা অনেক কমে এসেছে। ২০১৮ সালে প্রথম মাসেই মারা যায় এক তৃতীয়াংশ শিশু। যার পরিমাণ ছিলো ২.৫ মিলিয়ন।

ইউনিসেফ আরও জানায়, ২০১৮ সালে ৪৭ শতাংশ শিশু পাঁচ বছরের নিচের বয়সে মারা যায়। যা ১৯৯০ সালে ছিলো ৪০ শতাংশের মত।

এ সম্পর্কিত আরও খবর