ই-কমার্স ব্যবসায় এশিয়ার শীর্ষ ধনী আম্বানি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 15:10:52

বিশ্বের বৃহৎ ই-কমার্স সাইট অ্যামাজনকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে অনলাইন ব্যবসায় নেমেছে এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি।

মুকেশ আম্বানির প্রতিষ্ঠান রিলায়েন্স রিটেইল এবং রিলায়েন্স জিও থেকে জানানো হয়, নতুন ই-কমার্স সাইটির নাম রাখা হয়েছে জিও মার্ট।

রিলায়েন্স ইন্ডাস্ট্রি থেকে জানানো হয়, জিও মার্ট থেকে পণ্য কেনার জন্য ভারতীয় নাগরিকদের আহ্বান জানানো হচ্ছে। ক্রেতাদের টানতে বিভিন্ন ধরণের ছাড় ও ফ্রি হোম ডেলিভারি দেওয়া হচ্ছে। আর প্রথম অবস্থায় সেখানে প্রায় ৫০ হাজার পণ্য পাওয়া যাবে। এছাড়া সাইটিতে বিশ্বের সকল নামি-দামী ব্র্যান্ডের পণ্যও পাওয়া যাবে।

কোম্পানিটি ভারতের মোবাইল ব্যবহারকারীদের লক্ষ্য করে এই ব্যবসা পরিচালিত করছে।

এদিকে নতুন এই ই-কমার্স সাইটের জন্য পুরাতন ব্যবসায়ীরা হুমকির মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ভারতে ই-কমার্স সাইটে শীর্ষ স্থান দখল করে রেখেছিলো অ্যামাজন ও ফ্লিপকার্ট। কিন্তু গত বছরে ভারত সরকারের নতুন আইন করায় মন্দার মুখে পড়ে প্রতিষ্ঠানগুলো। এদিকে ভারত সরকারের আইনটি শুধুমাত্র বিদেশি প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য। যার ফলে জিও মার্ট এগিয়ে থাকবে বলে ধারণা করছে বিশ্লেষকরা।

বর্তমানে ভারতে অনলাইনে প্রতিবছর ৮৭০ মিলিয়ন ডলারের পণ্য বিক্রি হয়। যা দেশটির মোট জনসংখ্যার ০.১৫ শতাংশ। কিন্তু বিশ্লেষকরা ধারণা করছে ২০২৩ সালের মধ্যে এর পরিমাণ ১৪.৫ বিলিয়নে পৌঁছাবে।

এদিকে এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ প্রায় ৬০ বিলিয়ন মার্কিন ডলার। আর তার মোবাইল কোম্পানি রিলায়েন্স জিও'র গ্রাহক রয়েছে প্রায় ৩৬০ মিলিয়ন।

এ সম্পর্কিত আরও খবর