জলবায়ু পরিবর্তনের বিক্ষোভে অংশ নেওয়া কর্মীদের হুমকি অ্যামাজনের

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-07 22:36:56

জলবায়ু পরিবর্তনের বিক্ষোভে অংশগ্রহণ করা সকল কর্মীকে চাকরিচ্যুত করা হবে বলে হুমকি দিয়েছেন বিশ্বের সর্ববৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। প্রতিষ্ঠানটির কর্মচারীদের গ্রুপ ক্লাইমেট জাস্টিস বিষয়টি স্বীকার করেছেন।

এক টুইট বার্তায় গ্রুপটি থেকে জানানো হয়, পরিবেশগত সমস্যা নিয়ে কথা বলার জন্য সংস্থাটি তাদের কয়েকজনকে বরখাস্ত করার হুমকি দিয়েছে। এছাড়া হুমকি দেওয়ার পর কিছু কর্মচারীদেরকে মেইলও করা হয়েছে বলে জানায় তারা।

জলবায়ু নিয়ে কাজ করা অ্যামাজন কর্মচারীরা জানায়, শ্রমিকদের বলা হয়েছিলো যে তারা কোম্পানির নীতি লঙ্ঘন করছে।

অ্যামাজনের কর্মচারীরা প্রতিষ্ঠানটিকে জলবায়ু পরিবর্তন রোধে অংশ নিতে বলার পরেই এমন ঘোষণা আসে ই-কমার্স প্রতিষ্ঠানটি থেকে।

অ্যামাজন আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসিকে জানায়, অ্যামাজনের নিয়মগুলো নতুন নয়। তবে কর্মচারীদের পক্ষে বক্তৃতা, মিডিয়া সাক্ষাতকার এবং সংস্থার লোগো ব্যবহারের মতো বাহ্যিক কাজে অংশ নেওয়ার জন্য প্রতিষ্ঠানের নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

প্রতিষ্ঠানটি থেকে আরও জানানো হয়, যদি কেউ কোম্পানির নিয়ম ভঙ্গ করে তাহলে তাদের নোটিশ পাঠানো হতে পারে।

অ্যামাজন কর্মচারীদের ক্লাইমেট জাস্টিস নামের গ্রুপটি আগে থেকেই জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলন করে আসছে। তারা জলবায়ু পরিবর্তন রোধে অংশ নেওয়ার জন্য ই-কমার্স প্রতিষ্ঠানটিকে একটি একটি প্রকল্প বাস্তবায়ন করতে জানায়। যেখানে বলা হয় ২০৩০ সালের মধ্যে শূন্য কার্বন নির্গমন, জীবাশ্ম জ্বালানী সংস্থাগুলোর সঙ্গে কাজ সীমাবদ্ধ করা ও জলবায়ু পরিবর্তনের অস্তিত্ব অস্বীকারকারী রাজনীতিবিদদের অর্থায়ন বন্ধ করার আহ্বান জানায়। কিন্তু প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডাররা প্রস্তাবটিকে প্রত্যাখ্যান করে।

অবশ্য এরপরে অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও মালিক জেফ বেজোস ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে সব কাজ করা হবে বলে জানায়। এছাড়া ২০৪০ সালের মধ্যে কার্বন নির্গমনে শূন্য করা হবে।

এই ঘোষণার পরদিনই প্রতিষ্ঠানটির প্রায় এক হাজার কর্মী জলবায়ু পরিবর্তন বিক্ষোভে অংশ নেয়। এছাড়া তারা অ্যামাজনের পরিবেশগত নীতি নিয়ে সমালোচনা করে।

এ সম্পর্কিত আরও খবর