ইরানীদের হুমকি দেবেন না: ট্রাম্পকে রুহানির হুঁশিয়ারি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 11:12:47

ইরানীদের কখনই হুমকি দেবেন না বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ারি করে দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

টুইট বার্তায় রুহানি বলেন, 'ইরানী জাতিকে কখনই হুমকি দেবেন না। ৫২ স্থানের কথা বলছেন, ২৯০ সংখ্যাটাও মনে রাখা দরকার।'

এর আগে এক টুইট বার্তায় ইরানের ৫২ স্থানে চালানোর হুমকি দেয় ট্রাম্প। সে প্রেক্ষিতেই আরেক টুইট বার্তায় রুহানি এই হুঁশিয়ারি দিলেন।

ট্রাম্পের ইরানের ৫২ স্থানের হামলার কারণ হচ্ছে, ১৯৭৯ সালের নভেম্বরে তেহরানে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে ৫২ জন আমেরিকানকে জিম্মি করে ৪৪৪ দিন বন্দি রাখা হয়েছিলো। সেই প্রেক্ষিতেই ইরানের ৫২ স্থানকে টার্গেট করে ট্রাম্প।

ট্রাম্পের টুইটের উত্তরে রুহানি তার টুইট বার্তায় ট্রাম্পকে ২৯০ সংখ্যাটার কথাও মনে করিয়ে দেন। ১৯৮৮ সালে একটি মার্কিন যুদ্ধজাহাজ থেকে ইরানি প্লেনে গুলি করা হয়েছিলো। পরে প্লেনটি ভূপতিত হলে ২৯০ জন নিহত হয়।

উল্লেখ্য, শুক্রবার (৩ জানুয়ারি) বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় ইরানের দ্বিতীয় শীর্ষ নেতা ও কুদস বাহিনীর প্রধান কাসিম সোলাইমানি নিহতের ঘটনায় সৃষ্ট উত্তেজনার মধ্যেই এই ঘোষণা দেয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোলাইমানি নিহত হবার পর থেকে ইরাকে মার্কিন দূতাবাসের নিকট হামলা চালানো হয়। ধারণা করা হচ্ছে হামলার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বর্তমানে ইরাকে ৫ হাজার ২০০ ও সিরিয়ায় প্রায় একশর মত মার্কিন সেনা রয়েছে। যারা আন্তর্জাতিক জোটের অংশ। জঙ্গি সংগঠন আইএস নিধনে জোটটি কাজ করে। এছাড়া সেখানে সন্ত্রাস বিরোধী স্থানীয় বাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে আন্তর্জাতিক জোট।

এ সম্পর্কিত আরও খবর