ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 07:14:40

ইরাকে দুই মার্কিন ঘাঁটিতে একডজনেরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো ইরান। মঙ্গলবার গভীর রাতে এই হামলা হয়েছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলার মাধ্যমে ইরানের অন্যতম শক্তিশালী জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার স্পষ্ট প্রতিশোধ এটি।

পেন্টাগনের মুখপাত্র জোনাথন হফম্যান মঙ্গলবার জানিয়েছেন, ইরাকে মার্কিন সেনা ও জোট বাহিনীকে লক্ষ্য করে ইরান একডজনেরও বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

তিনি বলেন, 'এটা স্পষ্ট যে, এসব ক্ষেপণাস্ত্র ইরান থেকে ছোঁড়া হয়েছে এবং আল-আসাদ ও ইরবিলে কমপক্ষে দুটি ইরাকি সামরিক ঘাঁটিকে লক্ষ্যবস্তু করা হয়েছিল, যেগুলো পরিচালনা করছে মার্কিন সামরিক ও জোট বাহিনীর সদস্যরা। আমরা এই হামলার প্রাথমিক ক্ষয়ক্ষতির মূল্যায়ন নিয়ে কাজ করছি।'

হফম্যান আরও বলেন, 'এমন পরিস্থিতিতে আমাদের প্রতিক্রিয়ার মূল্যায়ন করার পাশাপাশি আমরা এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মী, অংশীদার ও মিত্রদের সুরক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করবো।’

হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে এরই মধ্যে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরা হয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি স্টেফানি গ্রিশাম বলেন, 'প্রেসিডেন্ট ট্রাম্প এই পরিস্থিতি খুব গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। পাশাপাশি আমেরিকার জাতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে আলোচনা করছেন তিনি।'

ছবি: সংগৃহীত

ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেলের প্রতিবেদন অনুযায়ী, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় সোলাইমানিকে হত্যার জবাবে তেহরান ইরাকের আইন আসাদ বিমানঘাঁটিতে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এর মাধ্যমে ইরান প্রতিশোধ নেওয়ার হুমকি দিলো। এসব হামলার ঘটনায় ওয়াশিংটন ও তেহরান উভয়ের প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতির মধ্যে উত্তেজনা ছড়িয়ে গেলো।

সোলাইমানিকে হত্যার পরিপ্রেক্ষিতে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে যুক্তরাষ্ট্র ও তার আঞ্চলিক মিত্রদের সতর্ক করেছে ইরানের রেভোল্যুশনারি গার্ড। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ'তে প্রকাশিত বিবৃতির মাধ্যমে সতর্কবার্তা দিয়েছে এই বাহিনী।

এ সম্পর্কিত আরও খবর