মধ্যপ্রাচ্যের আকাশ পথ ব্যবহারে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 09:52:41

মধ্যপ্রাচ্যের আকাশ পথ দিয়ে নিজেদের প্লেন চলাচল বন্ধ করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার স্থানীয় সময় মঙ্গলবার (৭ জানুয়ারি) এ সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্রের ফেডারাল এভিয়েশন (এফএএ)।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে এফএএ জানায়, ইরাকে মার্কিন নেতৃত্বাধীন জোটের ওপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ইরাক, ইরান, উপসাগর ও ওমান উপসাগরের সীমানা দিয়ে মার্কিন প্লেন চলাচল করবে না।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অস্থিরতা ও সামরিক তৎপরতার বৃদ্ধি পেয়েছে। যার ফলে অঞ্চলটি দিয়ে চলাচলকৃত মার্কিন বিমানের ঝুঁকি থাকে। এই জন্য নিষেধাজ্ঞাটি দেওয়া হল।

ইরানে ইউক্রেনের বোয়িং প্লেন বিধ্বস্ত ও ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পরেই এই সিদ্ধান্ত নিলো দেশটি।

ফ্লাইটরার্ডার২৪ এর তথ্য অনুযায়ী, এই ঘোষণার সময় মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি এয়ারলাইনস ইরাক ও ইরানের কয়েকটি অঞ্চলে ফ্লাইট পরিচালনা করছিলো।

মার্কিন যুক্তরাষ্ট্র বাদেও অনেক এয়ারলাইনস সেবা প্রতিষ্ঠান ইরান ও ইরাকের আকাশপথ ব্যবহার না করার ঘোষণা দিয়েছে। এর মধ্যে সিঙ্গাপুর এয়ারলাইনস, তাইওয়ান এয়ারলাইনস ও দক্ষিণ কোরিয়ান এয়ারলাইনস অন্যতম।

এছাড়া সোমবার জার্মানি ইরাকের আকাশ পথ ব্যবহার নিয়ে একটি সতর্ক বার্তা জানিয়েছে।

আন্তর্জাতিক বিমান সংস্থা আইএটিএ জানিয়েছে, মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় বিমান সংস্থা এবং দেশগুলোর সমন্বয়ে একটি আন্তর্জাতিক সিভিল এভিয়েশনের একটি টিম কাজ করছে। এছাড়া যেসব বাণিজ্যিক এয়ারলাইনস সেবা প্রতিষ্ঠান এখনো আকাশপথটি ব্যবহার করছে তাদেরকে সতর্ক করেছে আইএটিএ।

এদিকে ইরান ও ইরাকের আকাশসীমাকে মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক আকাশপথ হিসাবে দেখা হয়। আকাশ পথটিতে চলাচল বন্ধ হয়ে গেলে জ্বালানি বেশি ব্যবহার হবে বলে জানিয়েছে আইএটিএ'র এক সুত্র।

এ সম্পর্কিত আরও খবর